Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শাহবাগে বিক্ষোভ


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:৫৭

স্টাফ করেসপন্ডেন্ট

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগে বিক্ষোভে নেমেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা।

আজ রোববার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তারা বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভকারীরা প্লাকার্ড ও শ্লোগানের মাধ্যমে তাদের দাবিগুলো তুলে ধরেন। সে সময় তাদের প্লাকার্ডগুলোতে লেখা ছিল, ১০%-এর বেশি কোটা নয়, নিয়োগে অভিন্ন কাটমার্ক নিশ্চিত কর ও বঙ্গবন্ধুর বাংলায় কোটা বৈষম্যের ঠাঁই নাই।

কর্মসূচিতে বিক্ষোভকারীরা পাঁচ দফা দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- কোটা ব্যবস্থা সংস্খার করে ৫৬ থেকে কমিয়ে ১০ ভাগ করতে হবে। কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা তালিকা থেকে শূন্যপদ পূরণ করতে হবে। কোটায় কোনো ধরণের বিশেষ পরীক্ষা না নেওয়া। সরকারি চাকরিতে সবার জন্য অভিন্ন বয়সসীমা ও চাকরিতে নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।

আন্দোলনকারীরা জানিয়েছেন, ৩ মার্চের মধ্যে কোটা সংস্কার করা না হলে ৪ মার্চ থেকে তারা আবারও আন্দোলনে নামবে। এ ছাড়াও আন্দোলনকারীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে কোটা সংস্কারের জন্য আবেদনপত্রও দেবেন বলে জানিয়েছেন তারা।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর