Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিম রিপ্লেসমেন্টে ভ্যাট প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ২১:১৬

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফোর-জি সিম রিপ্লেসমেন্টে ভ্যাট প্রত্যাহারের দাবিতে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদের নেতৃত্বে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেনের হাতে এই স্মারকলিপি জমা দেওয়া হয়।

স্মারকলিপিতে বলা হয়, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে প্রযুক্তি বান্ধব ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় গত ২০ ফেব্রুয়ারি ২০১৮ থেকে ৪টি মুঠোফোন অপারেটরকে ফোর-জি লাইসেন্স প্রদান করেছে।

এতে বলা হয়, বর্তমান বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারী পিছিয়ে পড়া দেশের মধ্যে বাংলাদেশ ১২২তম। ইন্টারেনেট ডেটার দামও এশিয়ার মধ্যে সর্বোচ্চ এত প্রতিবন্ধকতার পরেও এগিয় যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছি।

স্মারকলিপিতে অভিযোগ করা হয়, চুতর্থ প্রজন্মের সেবা পেতে পূর্বের ২-জি ও ৩- জি সিমগুলিকে পূর্বের নাম্বার বহাল রেখে রিপ্লেসমেন্ট করতে অপারেটররা ১১০ টাকা কোন কোন ক্ষেত্রে ১২০ টাকাও আদায় করছে। এ ক্ষেত্রে রাজস্ব বিভাগ ১০০ টাকা ভ্যাট ধার্য করেছে। পূর্বে যখন এমএনপি (নাম্বার অব পোর্টাবিলিটি) বা নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তনের ক্ষেত্রে ভ্যাট নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

স্মারক লিপিতে আরও বলা হয়, ফোর-জি রিপ্লেসমেন্টের ক্ষেত্রে একই নাম্বার একই অপারেটর থাকা সত্ত্বেও কি কারণে ১০০ টাকা ভ্যাট আদায় করা হবে তা বোধগম্য নয়। ইতিমধ্যেই দেশের জনগণ এনবিআরকে দোষারোপ করছে। এই ভ্যাট আদায় থেকে হয়তো সরকার ৭ থেকে ৮ শ কোটি টাকা রাজস্ব আদায় করতে পারবে। কিন্তু ডিজিটাল বাংলাদেশ গড়ার পথ অনেকটাই কঠিন হয়ে পড়বে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ ইএইচটি/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর