Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দায়িত্ব নিয়ে কর্তব্য পালন করতে গিয়ে মৃত্যু বাড়ছে: আইজিপি


১ মার্চ ২০২০ ১৬:৩৯

ঢাকা: দায়িত্ব নিয়ে কর্তব্য পালন করতে গিয়ে অনেক সহকর্মীকে মৃত্যুবরণ করতে হচ্ছে বলে মনে করেন পুলিশের মহাপরিদর্শক ড. জাবেদ পাটোয়ারী।

রোববার (১ মার্চ) দুপুরে মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২০’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, পুলিশের যে কয়টি অনুষ্ঠান হয়ে থাকে তার মধ্যে এই অনুষ্ঠানটি (পুলিশ মেমোরিয়াল ডে) সব চেয়ে আবেগঘন। এখানে সহকর্মীর বঞ্চনা, আর্থিক অনটনের কথা শুনি, যা খুবই মর্মান্তিক। গত বছরের মার্চ থেকে এই মার্চ পর্যন্ত আমাদের যেসব সহকর্মী মারা গেছেন, তাদের আমরা স্মরণ করি। এছাড়া নিহতদের পরিবার ও স্বজনদের সঙ্গে কিছু সময় অতিবাহিত করি।

ড. জাবেদ পাটোয়ারী বলেন, পুলিশের প্রতিটি সদস্য পরম মমতায় তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। প্রতিটি ক্রান্তিকালে পুলিশ সদস্যরা তাদের জীবন উৎসর্গ করেছেন। আমি তাদের সবাইকে গভীরভাবে স্মরণ করছি।

বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে ২৫ মার্চের রাতে পুলিশ সদস্যরা রাজারবাগে পাক হানাদার বাহিনীর আক্রমণ রুখে দিয়েছিল। প্রতিরোধ যুদ্ধে প্রথম বুলেটটি ছুঁড়েছিল আমাদের সেই পূর্বসুরি পুলিশ সদস্যরা। তাদের অনেকে ২৫ মার্চের কাল রাতে জীবন দিয়েছিল। নয় মাসের যুদ্ধে যেসব অকুতোয় ভয় মুক্তিযোদ্ধা তাদের জীবন উৎসর্গ করেছে তাদের পরম শ্রদ্ধায় স্মরণ করছি।

আইজিপি বলেন, প্রতিবছর আমাদের মধ্য থেকে পুলিশ সদস্যদের মৃত্যুর সংখ্যা বাড়ছে। তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে গিয়ে দায়িত্বরত অবস্থায় মৃত্যুবরণ করছেন। গতবছর আমরা আমাদের ৫৫০ জন সদস্য হারিয়েছি। যাদের মধ্যে অনেকে স্বাভাবিকভাবে মারা গেছেন, কর্তব্যরত অবস্থায় মারা গেছেন ১৭৯ জন। দেশের জন্য তাদের এই সর্বোচ্চ আত্মত্যাগ পুলিশ কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।

বিজ্ঞাপন

এ সময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, গত এক বছরে দায়িত্বরত অবস্থায় আমরা ১৭৯ জন সহকর্মীকে হারিয়েছি। প্রতিটি মৃত্যুই অনাকাঙ্ক্ষিত। বাংলাদেশ পুলিশ বাহিনী অনেক বড় হয়েছে। একইসঙ্গে এখন এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুকে কমিয়ে আনতে হবে।

পুলিশের এ অনাকাঙ্ক্ষিত মৃত্যুর মিছিলকে কমিয়ে আনতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, এর অন্যতম কারণ পুলিশের কাজের পরিবেশ ও জীবনযাত্রার ধরণ। এসবের মান উন্নত করতে কার্যকর প্রয়াস জরুরি হয়ে পড়েছে। ঝুঁকি নিয়েই আমরা এ পেশায় আছি। দেশের যেকোনো প্রয়োজনে পুলিশের প্রতিটি সদস্য সর্বোচ্চ ঝুঁকি নিতে প্রস্তুত। কিন্তু আমরা অনাকাঙ্ক্ষিত মৃত্যু চাই না। সমস্যাগুলো সমন্বিতভাবে সমাধান করতে পারলে মৃত্যুর সংখ্যা সহনীয় পর্যায়ে নামিয়ে আনা সম্ভব হবে।

তিনি বলেন, একদিকে পুলিশ সদস্যদের মৃত্যুর মিছিল বাড়ছে। অন্যদিকে, সমাজে বিপর্যস্ত পরিবারের সংখ্যাও বাড়ছে। এটিকে সহনীয় পর্যায়ে নিয়ে আসতে হবে। দেশকে আমরা নিশ্চিত করতে চাই, যেকোনো প্রয়োজনে আমরা সর্বোচ্চ ত্যাগের জন্য প্রস্তুত।

আইজিপি পুলিশ মেমোরিয়াল ডে পুলিশের মৃত্যু বাড়ছে

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরলেন মির্জা ফখরুল
২৬ অক্টোবর ২০২৪ ০১:৩০

সম্পর্কিত খবর