Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোনো দেশই করোনাভাইরাস ঝুঁকিমুক্ত নয়: আইইডিসিআর


৪ মার্চ ২০২০ ১৬:১৪

ঢাকা: চীনসহ বিশ্বের ৭৩টি দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঘটেছে। ২৪ ঘণ্টায় নতুনভাবে ৮টি দেশে করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। এমন অবস্থায় কোনো দেশই করোনাভাইরাস ঝুঁকিমুক্ত নয়। বিশ্বের সব দেশের মতো বাংলাদেশও করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে আছে।

এসব তথ্য জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

বুধবার (৪ মার্চ) মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, বিশ্বের সব দেশই উচ্চ ঝুঁকিতে আছে। যার মধ্যে বাংলাদেশও বাদ পড়ে না। তবে বর্তমানে চীন ছাড়াও ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান বেশি ঝুঁকিতে আছে। করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাংলাদেশে ইরান, ইতালি, জাপান ও সাউথ কোরিয়ার নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা সুবিধা স্থগিত করা হয়েছে। অন্যদেশগুলোর ক্ষেত্রে তাদের নাগরিকদের বাংলাদেশের ভিসা পেতে হলে কোভিড-১৯ আক্রান্ত না হওয়ার প্রমাণ দিতে হবে।

তিনি বলেন, প্রায় প্রতিদিনই নতুন নতুন দেশ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বিদেশ থেকে কোনো বাংলাদেশি দেশে আসতে চাইলে তারাও বিমানবন্দর থেকে আক্রান্ত হতে পারেন।

ডা. সেব্রিনা ফ্লোরা আরও বলেন, করোনাভাইরাসে ইতালিতে একজন বাংলাদেশি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। দেশটিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস এই তথ্য নিশ্চিত করেছে। তবে তিনি খুব বেশি অসুস্থ না হওয়ায় বাসায় রেখে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। সিঙ্গাপুরে আইসিইউতে চিকিৎসাধীন ব্যক্তির অবস্থা অপরিবর্তিত আছে। আরও একজন সেখানে এখনো ভর্তি আছেন।

করোনা প্রতিরোধে মাল্টিসেক্টর কমিটি গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে তিনস্তরে এই কমিটি করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে কমিটির প্রধান হিসাবে থাকবেন স্বাস্থ্যমন্ত্রী নিজে। জেলা পর্যায়ে জেলা প্রশাসক ও উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে এ কমিটিগুলো করা হয়। এছাড়া সিভিল সার্জনরাও সংযুক্ত থাকবেন।

এছাড়া, বাংলাদেশে ১০২ জনের রক্তের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি বলে জানান আইইডিসিআর পরিচালক।

তিনি বলেন, পর্যবেক্ষণের জন্য এখনো চারজনকে আইসোলেশনে রাখা হয়েছে। তাদের সবারই রক্তের নমুনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু করোনাভাইরাস পাওয়া যায়নি।

অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে কোনো তথ্যই গোপন করা হচ্ছে না। আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলে সঙ্গে সঙ্গে জানানো হবে। কারণ এটি কিন্তু এখন আন্তর্জাতিকভাবেও খুবই গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

আইইডিসিআর জানায়, হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস বাইরে বেরিয়ে ২-৭ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকে। এ কারণে বিদেশ থেকে আসা কোনো পণ্যের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে এন্ডোরা, জর্ডান, লাটভিয়া, মরক্কো পর্তুগাল, সেনেগাল, তিউনিশিয়াসহ ৮টি দেশ। বিশ্বব্যাপী মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৯০ হাজার ৮৭০ জন। এর মধ্যে শুধু চীনেই আক্রান্ত হয়েছে ৮০, ৩০৪ জন। চীনের বাইরে মোট আক্রান্তের সংখ্যা ১০, ৫৬৬ জন। গত ২৪ ঘণ্টায় চীনে আক্রান্ত হয়েছে ১৩০ জন।

অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা আইইডিসিআর করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর