Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অলিম্পিক শুরু হবে যথাসময়েই: আইওসি


৪ মার্চ ২০২০ ১৯:১৭

বিশ্বজুড়ে হু-হু করে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। সরকারি হিসেবে চীনেই মৃত্যু সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। জাপানসহ আরও প্রায় ৬০টি দেশে ছড়িয়েছে মারণ-ব্যাধিটি। এদিকে জাপানে আগামী জুলাইয়ে অলিম্পিক শুরু হওয়ার কথা রয়েছে। বিশ্বের ২০৬টি দেশের প্রায় ১১ হাজার অ্যাথলেট অংশ নেবেন এবারের অলিম্পিকে। চীন বরাবরই অলিম্পিকের বড় প্রতিদ্বন্দ্বী। তবে এবার অলিম্পিক নিয়ে শঙ্কা দেখছেন অনেকেই।

করোনার প্রভাবে অলিম্পিক পিছিয়ে যেতে পারে এমন আশঙ্কার কথা জানিয়েছিলেন স্বয়ং জাপানের ভারপ্রাপ্ত অলিম্পিক মন্ত্রী সেইকো হাসিমোতো। তবে এই শঙ্কা উড়িয়ে দিলেন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার (আইওসি) প্রেসিডেন্ট থমাস ব্যাচ।

বিজ্ঞাপন

আসন্ন অলিম্পিক নিয়ে মঙ্গলবার বোর্ড মিটিং করেছে আইওসি। বৈঠক শেষে থমাস ব্যাচ বলেন, ‘টোকিওতে ২০২০ সালে অলিম্পিক গেমস আয়োজন করার বিষয়ে আমরা বদ্ধপরিকর।’ অলিম্পিকের জন্য প্রস্তুত হতে অ্যাথলেটদের অনুশীলন করে যাওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

পরে আইওসি’র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, টোকিওতে নির্ধারিত সময়েই সফলভাবে এবারের অলিম্পিক আয়োজন করতে চান তারা। এই মুহূর্তে আইওসি’র হাতে প্ল্যান ‘বি’ নেই।

এদিকে জাপান সরকার ও আইওসি খতিয়ে দেখেছে নির্ধারিত সময়ে অলিম্পিক শুরু না হলে বিশাল অঙ্কের লোকসানে পড়তে হবে। ইতোমধ্যেই অলিম্পিকের বাজেট ১.৩০ ট্রিলিয়ন ইয়ের ছাড়িয়ে গেছে। ফলে জাপান সরকারও খুব করেই চাইছে নির্ধারিত সময়েই শুরু হোক ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে পরিচিত টুর্নামেন্টটি।

উল্লেখ্য, জাপানে এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়ে গেছে। ইতোমধ্যেই মারা গেছেন ১২ জন।

বিজ্ঞাপন

অলিম্পিক গেমস করোনাভাইরাস জাপান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর