Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারককে তাৎক্ষণিক বদলি অশনি সংকেত: টিআইবি


৪ মার্চ ২০২০ ২২:৩৫

ঢাকা : দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় পিরোজপুর-১ আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ও তার স্ত্রীর জামিন নামঞ্জুরের ঘটনায় বিচারককে তাৎক্ষণিক ওএসডিসহ বদলি এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজ দিয়ে জামিন মঞ্জুরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এ ঘটনাকে বাংলাদেশের নিম্ন আদালতের বিচারিক ইতিহাসে বিরল ও ভয়াবহ দৃষ্টান্ত উল্লেখ করেছে টিআইবি। আইনের শাসন ও ন্যায়বিচারের সম্ভাবনা বিকাশের স্বার্থে বিচার বিভাগকে কার্যকরভাবে নির্বাহী বিভাগের নিয়ন্ত্রণমুক্ত করার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

বুধবার (৪ মার্চ) টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, ‘দুদকের মামলায় জেলা ও দায়রা জজ কর্তৃক ক্ষমতাসীন রাজনৈতিক দলের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এবং তার স্ত্রীর জামিন নামঞ্জুর করে। এর পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট বিচারককে ওএসডি ও বদলি করে মন্ত্রণালয়ে সংযুক্ত করা এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজ দিয়ে জামিন মঞ্জুরের ঘটনা অভূতপূর্ব। এটি দেশে আইনের শাসন, ন্যায় বিচার ও জবাবদিহিমূলক গণতন্ত্রের পথ রুদ্ধ করার এক ভয়াবহ দৃষ্টান্ত হিসেবে বিবেচিত হবে।’

বিবৃতিতে আরও বলা হয়, এ ঘটনা আদালতের ওপর নির্বাহী বিভাগ ও রাজনৈতিক প্রভাবের ব্যাপক বিস্তার, প্রভাবশালীদের হাতে আইনের শাসনের জিম্মি হওয়া ও বিচারহীনতার সংস্কৃতিকে ক্রমাগত বিকাশে তৎপর স্বার্থান্বেষী মহলকে আরো ক্ষমতায়িত করবে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, ‘আমরা সরকারের রাজনৈতিক নেতৃত্বের প্রতি এ ধরনের আত্মঘাতী পথ পরিহার করে বিচার বিভাগকে বাস্তবেই স্বাধীন করার উপযোগী ও কার্যকর পথ অনুসরণের জন্য আহ্বান জানাই।’

বিজ্ঞাপন

আরও পড়ুন
পিরোজপুরের জজকে প্রত্যাহার কেন অবৈধ নয়: হাইকোর্ট
‘পিরোজপুরের ঘটনায় প্রমাণ হলো— বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে’
দুর্নীতির মামলায় জামিন পেলেন সাবেক সংসদ সদস্য আউয়াল

টিআইবি দুদক দুর্নীতি দমন কমিশন পিরোজপুর জেলা জজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর