Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমদানি হচ্ছে ভারতীয় সজনে


৫ মার্চ ২০২০ ০১:৪৩

দিনাজপুর (হিলি): চাহিদা ও দাম ভালো পাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হচ্ছে সজনে ডাটা। পরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে এসব সজনে।

হিলি স্থলবন্দরের আমদানি ও রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, এখনও বাজারে দেশি সজনে উঠেনি। এছাড়াও স্বাদে ভালো ও দেখতে মোটা হওয়ার কারণে দেশের বাজারে ভারতীয় সজনের বেশ চাহিদা রয়েছে। যে কারণে ফেব্রুয়ারি মাস থেকে ভারত থেকে দেশে সজনে আমদানি করা হচ্ছে।

তিনি আরও জানান, প্রতি টন সজনে ডাটা ৫০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। এতে প্রতি কেজি সজনেতে ২৫ টাকার শুল্ক পরিশোধ করতে হচ্ছে। দেশের বাজারে ভারতীয় সজনে পাইকারিতে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। রাজধানী ঢাকাসহ রংপুর, দিনাজপুর, বগুড়াসহ দেশের বিভিন্ন অঞ্চলে এসব সজনে সরবরাহ করা হচ্ছে।


হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, ‘দীর্ঘ ১ বছর বন্ধ থাকার পর আবারও এই বন্দর দিয়ে ভারত থেকে সজনে আমদানি করা হচ্ছে। ফেব্রুয়ারি মাস থেকে আমদানি হচ্ছে ভারতীয় সজনে। যেহেতু সজনে ডাটা কাচাঁমাল সেই কারণে আমরা এসব পণ্য দ্রুত ছাড়করণ করে দিচ্ছি।’

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ফেব্রুয়ারি মাস থেকে এখন পর্যন্ত এই বন্দর দিয়ে ২৩ হাজার ২০০ কেজি সজনে আমদানি হয়েছে। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ৩ লাখ ৫১ হাজার ৪৬৯ টাকা।

সজনে সজনে আমদানি হিলি স্থলবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর