Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মাসেতুতে আর বাকি ২ খুঁটি, মঙ্গলবার বসছে ২৬তম স্প্যান


৮ মার্চ ২০২০ ১০:২৯

ঢাকা: স্বপ্নের পদ্মাসেতুর ৪২টি খুঁটির মধ্যে ৪০টি খুঁটির কাজ পুরোপুরি শেষ হয়েছে। আর দুইটি খুঁটির কাজ শেষ হলেই পদাসেতুর সবগুলো খুঁটি স্প্যান বসানোর জন্য প্রস্তুত হয়ে যাবে। ৪১টি সেতুর স্প্যানের মধ্যে বসানো হয়েছে ২৫টি। মঙ্গলবার (১০ মার্চ) সকালে ২৬তম সেতুর স্প্যান বসানো হবে।

রোববার (৮ মার্চ) সেতু ভবন জানায়, ২৬তম স্প্যান জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর খুঁটির ওপর বসানো হবে। এতে শরীয়তপুরের জাজিরা প্রান্তে একসঙ্গে ১৪টি স্প্যান দেখা যাবে।

বিজ্ঞাপন

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, পদ্মাসেতুর ৪১টি স্থানের মধ্যে মাওয়া প্রান্তে বিচ্ছিন্নভাবে ১২টি এবং জাজিরা প্রান্তে ১৩টি স্প্যান বসে আছে। জাজিরা প্রান্তে ২৯ নম্বর থেকে ৪২ নম্বর খুঁটি পর্যন্ত এই ১৩টি স্প্যান বসেছে। আর মাওয়া প্রান্তে ৫ থে‌কে ৭ নম্বর পর্যন্ত ২টি, ১৩ থে‌কে ১৯ নম্বর পর্যন্ত আরও ৬টি এবং ২১ থে‌কে ২৫ পর্যন্ত ৪টিসহ ১২টি স্প্যান বসেছে।

পদ্মাসেতু প্রকল্প কর্মকর্তারা জানান, সেতুর আর মাত্র দুটি খুঁটির শেষদিকের কাজ বাকি। ২৬ এবং ২৭ নম্বর খুঁটির কাজ এখন চলছে। আর গতকাল গভীর রাতে মাওয়া প্রান্তে ১০ খুঁটির কাজ শেষ হয়।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, মূল নদীর সবগুলো পিয়ারের কাজ শেষ। যে দুটি খুঁটি বাকি রয়েছে (পিয়ার-২৬ এবং ২৭) তা চরের মধ্যে বিআইডব্লিউটিএর ক্রসিং চ্যানেলে রয়েছে। এ দুটি খুঁটির কাজও শেষ পর্যায়ে। আগামী মাসের মধ্যে তা শেষ হবে।

পদ্মাসেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির কর্মকর্তারা জানান, এপ্রিলের মধ্যে পদ্মাসেতুর বাকি থাকা দুটি খুঁটি আর জুলাই মাসের মধ্যে সবগুলো স্প্যান বসিয়ে দেবেন তারা। এর মাধ্যমে ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মাসেতু দৃশ্যমান হবে। তখন চলবে সেতুর ওপর সড়ক তৈরির কাজ।

বিজ্ঞাপন

এরইমধ্যে শরীয়তপুরের জাজিরা অংশ থেকে সড়ক নির্মাণের কাজ শুরু হয়েছে। প্রায় এক কিলোমিটার এর কাছাকাছি সড়ক নির্মিত হয়েছে। আগামীবছরের মাঝামাঝিতে যান চলাচলের জন্য পদ্মাসেতু খুলে দেওয়া হবে।

উন্নয়ন প্রকল্প পদ্মা নদী পদ্মাসেতু স্প্যান

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর