Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুজব-আতঙ্ক থেকে বিরত থাকুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


৯ মার্চ ২০২০ ১৮:১৪

ঢাকা: করোনাভাইরাস মোকাবিলায় সব ধরনের গুজব, আতঙ্ক থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ঢাকায় নিযুক্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিক প্রতিনিধি ড. বর্ধন জং রানা এ পরামর্শ দেন।

তিনি বলেছেন, নভেল করোনাভাইরাসের চেয়েও ভয়ঙ্কর হলো এ বিষয়ে গুজব, আতঙ্ক ও ভুল তথ্য দেওয়া। এ ধরনের প্রচারণা থেকে সবাইকে বিরত থাকতে হবে।

সোমবার (৯ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সম্মেলন কক্ষে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে এ পরামর্শ দেন ড. বর্ধন জং রানা।

ড. রানা বলেন, বিশ্বের ১০২টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়াটা তাই আশ্চর্যের কোনো বিষয় নয়। যেহেতু এটি বিশ্বব্যাপী ছড়াচ্ছে তাই বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যাবে এটিই স্বাভাবিক। তবে সন্তোষজনক বিষয় হলো, এখানে রোগী পাওয়া গেলেও তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েনি। এটি এখনও নির্দিষ্ট পরিসরে সীমাবদ্ধ আছে।

করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এখন এ রোগ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ জরুরি বলে মন্তব্য করে এ বিশেষজ্ঞ বলেন, ‘এরইমধ্যে সরকার বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছে। তবে সরকারের একার পক্ষে করোনাভাইরাস প্রতিরোধ সম্ভব নয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের বিভিন্ন উদ্যোগের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও সমাজের সকল শ্রেণি-পেশার জনগণকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও আইইডিসিআর’র পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

বিজ্ঞাপন

আরও পড়ুন
করোনাভাইরাস প্রতিরোধে পরিবর্তন আনুন জীবনযাপনে
করোনাভাইরাসের প্রভাব, পুঁজিবাজারে বড় দরপতন চলছে
করোনাভাইরাস: মাস্কের চাহিদা আকাশচুম্বী, প্রয়োজন কতটুকু?
করোনাভাইরাস সম্পর্কে যা কিছু জানা প্রয়োজন
করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে যা কিছু করণীয়

করোনাভাইরাস গুজব টপ নিউজ ড. বর্ধন জং রানা বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর