Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিনটি বিরল সাদা জিরাফের দুটিকেই হত্যা করল শিকারিরা


১১ মার্চ ২০২০ ১২:৩৭

কেনিয়ার জঙ্গলে বিচরণ করা তিনটি জিরাফ ছিল পৃথিবীতে বিরল বন্যপ্রাণীদের মধ্যে অন্যতম। এবার মা ও শাবকসহ তিনটির দুটিকেই হত্যা করলো চোরাকারবারিরা।

মঙ্গলবার (১০ মার্চ) কেনিয়ার সংরক্ষনবাদীরা জানিয়েছেন, উত্তর-পূর্ব কেনিয়ায় এ দুটি জিরাফ হত্যার শিকার হয়েছে। পূর্ব কেনিয়ার গারিশায় এক দল শিকারি জিরাফ দুটিকে হত্যা করে। ওই এলাকায় এ দুটি জিরাফের মৃতদেহের খোঁজ মেলে।

এখন শুধু আর একটি মাত্র সাদা জিরাফ বেঁচে রইল পৃথিবীতে। সেটি একটি পুরুষ সাদা জিরাফ।

যে দুটি জিরাফকে হত্যা করা হয়েছে এর মধ্যে একটি জিরাফ মা ও একটি তার শাবক। বেঁচে থাকা সাদা জিরাফটি হত্যার শিকার হওয়া ওই মা জিরাফেরই শাবক।

কেনিয়ার গারিসা কাউন্টি রিজার্ভের ম্যানেজার মোহাম্মদ আহমেদ নুর বলেন, বিরল  প্রাণী ও কেনিয়ার জন্য এটি একটি শোকের ঘটনা। আমরাই বিশ্বের একমাত্র সম্প্রদায় যারা বিরল সাদা জিরাফের রক্ষক।’

উল্লেখ্য, ২০১৬ সালে তানজিনিয়ায় বিরল সাদা জিরাফের দেখা মেলে। এর দুই মাস পর কেনিয়ায় দেখা যায় জিরাফগুলিকে। ২০১৭ সালে তোলা ছবির মাধ্যমে সাদা জিরাফের খবর ছড়িয়ে পড়ে বিশ্বে ।

আফ্রিকায় গত ৩০ বছর ধরে জিরাফ শিকারের মাত্রা বেড়েছে। আফ্রিকার বন্যপ্রাণী ফাউন্ডেশনের এক তথ্যমতে, গত ৩০ বছরে মোট জিরাফের ৪০ শতাংশই হত্যা শিকার হয়েছে।  মাংস ও চামড়ার জন্য চোরাকারবারিরা এসব জিরাফ হত্যা করে।

বিরল জিরাফ সাদা জিরাফ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর