Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মে-জুনে মহিলা ও যুব মহিলা লীগকে কেন্দ্রীয় সম্মেলনের নির্দেশ


১১ মার্চ ২০২০ ১৫:৫৭

ঢাকা: আওয়ামী লীগের তিন মেয়াদোত্তীর্ণ সহযোগী সংগঠনকে আগামী মে থেকে জুন মাসের মধ্যে কেন্দ্রীয় সম্মেলন সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১১ মার্চ) দুপুরে রাজধানীতে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সঙ্গে অনুষ্ঠিত এক যৌথসভার সূচনা বক্তব্যে তিনি এই নির্দেশ দেন।

চলতি মার্চে মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও তাঁতী লীগের কেন্দ্রীয় কমিটি তিন বছর অতিক্রম করবে।

মুজিববর্ষ উদযাপনের উদ্বোধনী কর্মসূচির পুর্নঃবিন্যাস ও সমসাময়িক ইস্যুতে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক এবং দলীয় সংসদ সদস্য ও দুই সিটি মেয়রদের সঙ্গে এক যৌথসভা অনুষ্ঠিত হয়। যৌথসভার সূচনা বক্তব্যে ওবায়দুল কাদের তিন সংগঠনের সম্মেলন বিষয়ে তথ্য জানান।

করোনাভাইরাস নিয়ে উদ্বেগ উৎকণ্ঠার কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, ‘আপাতত জমায়েত জাতীয়, সভা-সমাবেশ জাতীয় যেকোনো ধরনের জমায়েত আমাদেরকে পরিহার করে চলতে হবে। এখন আমাদের কোনো কনফারেন্সও আমরা করছি না। মার্চ এবং এপ্রিল এই দুই মাসে কোনো সম্মেলন বা কোনো সভা সেমিনারের নয়া আয়োজনে যাচ্ছি না। এই দুই মাস আমাদেরকে ঘরোয়া সাংগঠনিক কর্মকাণ্ডের দিকে নজর দিতে হবে। যাদের সম্মেলন হয়েছে, পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি। তাদের প্রতি নির্দেশ হচ্ছে, তারা অনতিবিলম্বে কমিটি জমা দেবেন। কনফারেন্স অনেক আগে হয়ে গেছে। এখন করোনাভাইরাসের জন্য আমাদের কমিটি গঠন প্রক্রিয়া বন্ধ থাকতে পারে না। সেটা আমাদের ঘরোয়া কাজ। সে কাজটি আপনারা চালিয়ে যাবেন, বিশেষ করে ঢাকা সিটির মধ্যে সংগঠন। যেগুলোর কোনো কমিটি নেই। পূর্ণাঙ্গ কমিটি হয়নি। আপনারা খুব দ্রুত পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ শেষ করবেন। এটা আপানদের প্রতি আমাদের নেত্রীর নির্দেশ। আমি জানিয়ে দিলাম।’

বিজ্ঞাপন

গত বছরে কেন্দ্রীয় সম্মেলন সম্পন্ন হওয়া সহযোগী সংগঠনের নেতাদের উদ্দেশে বলেন, ‘আমাদের যেসব সহযোগী সংগঠনের সম্মেলন হয়েছে কিন্তু তাদের পূর্ণাঙ্গ কমিটি হয়নি। তারা তাদের পূর্ণাঙ্গ কমিটি অনতিবিলম্বে জমা দেবেন।’

‘আর যাদের কমিটি করার সময় এসে গেছে। মেয়াদ ফুরিয়ে গেছে। তাদের প্রতি নির্দেশ হচ্ছে তারা মার্চ-এপ্রিল থেকে ঘরোয়াভাবে আপনারা নিজেরা সম্মেলনের প্রস্ততি নিতে পারেন। আমরা মে-জুনের দিকে সম্মেলনগুলি করার চিন্তাভাবনা করছি। কাজেই মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আপনাদের মার্চ মাসে মেয়াদ শেষ হয়ে যাবে। কাজেই আপনারা মে জুনের দিকে আপনাদের কনফারেন্স করার প্রস্তুতি এখন থেকেই শুরু করবেন। কারণ ঘরোয়া কর্মকাণ্ড করোনাভাইরাসের জন্য বন্ধ থাকবে না।’

প্রসঙ্গত, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ ও তাঁতী লীগের মেয়াদ শেষ হচ্ছে চলতি মার্চেই। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী বাংলাদেশ আওয়ামী মহিলা লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, বাংলাদেশ তাঁতী লীগ, যুব মহিলা লীগ ও মৎস্যজীবী লীগ হচ্ছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন।

এছাড়া জাতীয় শ্রমিক লীগ ও ছাত্রলীগ দলটির ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে কাজ করে। জাতীয় সম্মেলনের আগে মেয়াদোত্তীর্ণ সহযোগী সংগঠনগুলোকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয় ক্ষমতাসীনরা। এরই ধারাবাহিকতায় ৬, ৯, ১৬ ও ২৩ নভেম্বরে অনুষ্ঠিত হয় যথাক্রমে কৃষক লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের জাতীয় সম্মেলন। এই তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠনের সবগুলোতেই শীর্ষ পদে এসেছে নতুন নেতৃত্ব। গত ৪ মার্চ মহিলা আওয়ামী লীগের তিন বছর পূর্তি হয়। আজ ১১ মার্চ যুব মহিলা লীগ মেয়াদ তিন বছর পূর্ণ হয়। আগামী ১৯ মার্চ তাঁতী লীগের মেয়াদ শেষ হচ্ছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ ওবায়দুল কাদের টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর