Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনামুক্ত ২ জনের একজন বাড়িতে, নতুন রোগী শনাক্ত হয়নি: আইইডিসিআর


১৩ মার্চ ২০২০ ১১:৪৪

ঢাকা: দেশে করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া দুইজনের মধ্যে একজনকে হাসপাতাল থেকে বাড়িতে পাঠানো। সুস্থ হওয়া আরেকজন স্বেচ্ছায় কোয়ারেনটাইনে রয়েছেন।

এ ছাড়া করোনাভাইরাস আক্রান্ত আরও একজনকে আইসোলেশনে রাখা হয়েছে বলে আইইডিসিআর জানিয়েছে। ওই তিনজন ছাড়া দেশে আর কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

শুক্রবার (১৩ মার্চ) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন করেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘করোনাভাইরাস আক্রান্ত রোগীদেত ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী দুইবার পরীক্ষা করতে হয়। সেক্ষেত্রে তাদের পরীক্ষার ফলাফল যদি নেগেটিভ পাওয়া যায় তবে তাদের সুস্থ বলা হয়ে থাকে। যে দুইজন আমাদের এখানে সুস্থ হয়েছেন তাদের দুইজনেরই সেই দুইটি পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। অর্থাৎ তারা এখন আর করোনাভাইরাস আক্রান্ত নন। তাদের দুইজনের একজন বাড়ি ফিরে গেছেন। অপরজন এখনো স্বেচ্ছায় হাসপাতালে আছেন কারণ তার বাড়িতে কয়েকজন সেলফ কোয়ারেন্টাইনে আছেন। আরেকজন করোনাভাইরাস আক্রান্তের এখনো পরীক্ষা বাকি আছে। তাই তাকে এখনো করোনাভাইরাস মুক্ত বলা যাচ্ছে না।’

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ জনের। এ নিয়ে মোট ১৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে বাংলাদেশে। তবে তাদের কারো শরীরে করোনা ধরা পড়েনি।বাংলাদেশে নতুন করে আর কোনো করোনা রোগী ধরা পড়েনি।

সংবাদ সম্মেলনে আক্রান্ত দেশগুলো থেকে আসলে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ করা হয়েছে। এটি মেনে চলতে পরিবার ও প্রতিবেশী এবং বন্ধুদের সহায়তা করার আহ্বান জানানো হয়েছে। এটি মেনে না চললে সরকার দেশের বিদ্যমান আইনে কঠোর অবস্থানে যেতে বাধ্য হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ বিষয়ক প্রতিনিধি ডা. বর্ধন জাং রানা ও ইউনিসেফের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

গত রোববার করোনাভাইরাস আক্রান্ত তিনজনকে শনাক্ত করার কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আইইডিসিআর করোনা করোনাভাইরাস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর