Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: প্রাথমিকের সব অনুষ্ঠান স্থগিত


১৬ মার্চ ২০২০ ১৬:৩৯

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণার পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সব অনুষ্ঠান স্থগিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সোমবার (১৬ মার্চ) দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়গুলোতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সব অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।’

এদিকে, বুধবার (১৮ মার্চ) থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করছে সরকার। আপাতত ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ‘আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনার সংক্রমণ যাতে না ছড়ায়, তাই এ সিদ্ধান্ত। কিন্তু শিক্ষার্থীরা যদি ঘরের বাইরে যায়, তাহলে এ সিদ্ধান্ত কাজে আসবে না। তাই তাদের ঘরের মধ্যে রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এ সিদ্ধান্ত। মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। গ্রীষ্মের ছুটি, রোজার ছুটির সঙ্গে প্রয়োজনে এ ছুটিকে সমন্বয় করা হবে, তখন ছুটি কমে আসতে পারে।’ একই সময় আগামী ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখারও নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দীপু মনি বলেন, ‘আগামীকাল মঙ্গলবার শিক্ষা প্রতিষ্ঠানে মুজিব শতবর্ষে যেসব কর্মসূচি ছিলো তা আগেই বাতিল করা হয়েছে। শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচী প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষকদের সমন্বয়ে পালিত হবে। এতে শিক্ষার্থীদের উপস্থিত হওয়ার প্রয়োজন নেই, তারা বাসায় থাকবে।’ অভিভাবক, শিক্ষার্থী ও সাধারণ মানুষের উদ্বেগ থেকে মন্ত্রী পরিষদের সভায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

প্রাথমিক প্রাথমিক ও গণশিক্ষা মুজিববর্ষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর