Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সতর্কতায় বন্ধ হচ্ছে বার


১৯ মার্চ ২০২০ ১৮:১৪

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে জনসমাগম এড়ানোর নির্দেশনা অনুসরণ করতে চিঠি দেওয়া হয়েছে বারগুলোতে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ঢাকা মেট্রোপলিটন কার্যালয় থেকে পাঠানো এ চিঠিতে অবিলম্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনাগুলো মেনে চলতে বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, জনসমাগম এড়াতে প্রাথমিকভাবে সতর্কতামূলক এ চিঠি দেওয়া হলেও শিগগিরই ঢাকাসহ সারাদেশের বার বন্ধ করে দেওয়া হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (ঢাকা মেট্টো) কার্যালয় থেকে লাইসেন্সপ্রাপ্ত বারগুলোর জন্য চিঠি ইস্যু করা হয়। উপপরিচালক মুকুল জ্যোতি চাকমার সই করা ওই চিঠির একটি কপি সারাবাংলার কাছেও রয়েছে।

চিঠিতে বলা হয়েছে, করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যথাযথ নির্দেশনা মেনে চলার জন্য লাইসেন্সপ্রাপ্ত বারগুলোকে বিশেষভাবে বলা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, বারগুলোতে যেন জনসমাগম না হয়, সে বিষয়েই ইঙ্গিত দেওয়া হয়েছে চিঠিতে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার ব্যাপারে জানতে চাইলে মুকুল জ্যোতি চাকমা সারাবাংলাকে বলেন, লোক সমাগম না করা, প্রবেশের সময় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, তাপমাত্রা পরিমাপক যন্ত্র ব্যবহার করে প্রবেশ করতে দেওয়া, জীবাণুনাশক ব্যবহার, মাস্ক ব্যবহার, গ্লাভস ব্যবহারসহ সংশ্লিষ্ট নির্দেশনা রয়েছে।

বার বন্ধ হচ্ছে কি না— জানতে চাইলে মুকুল জ্যোতি চাকমা বলেন, আপাতত আমরা সতর্কতামূলক নির্দেশনা দিয়েছি। তবে এ নির্দেশনা মানতে ব্যর্থ হলে প্রয়োজনে বারগুলো বন্ধের নির্দেশনা আসতে পারে। তাছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। ফলে মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা এলেও বারগুলো বন্ধ হতে পারে। আর নির্দেশনা না এলে যে সতর্কতামূলক নির্দেশনার চিঠি দেওয়া হয়েছে, সেটাতেই আবদ্ধ থাকবে।

উপপরিচালক সরাসারি না বললেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সূত্রে জানা গেছে, করোনাভাইরাস প্রতিরোধে ঢাকাসহ সারাদেশের বারগুলো দুয়েকদিনের মধ্যে বন্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসকে রাষ্ট্রীয়ভাবে দুর্যোগ ঘোষণা করলেও বারগুলোও বন্ধ করা হবে। মন্ত্রণালয় এ নিয়ে দফায় দফায় বৈঠকও করছে।

বিজ্ঞাপন

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সচিবালয়ে করোনাভাইরাস প্রতিরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করণীয় বিভিন্ন দিক নিয়ে রুদ্ধদ্বার বৈঠক চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বাহিনীগুলোকে কিভাবে করোনা প্রতিরোধে কাজে লাগানো যায়, সে বিষয়ে আলোচনা হচ্ছে বৈঠকে। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও বেশ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা উপস্থিত রয়েছেন।

এর আগে, বুধবার মতিঝিলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বার বন্ধের সিদ্ধান্ত এখনো হয়নি। বার বন্ধ করতে হলে তার আগে হোটেল-রেস্তোরাঁ বন্ধ করতে হবে। এরকম সময় এখনো আসেনি।

বার বন্ধের বিষয়ে জানতে চাইলে রাজধানীর পরীবাগে সাকুরা বারের সহকারী ব্যবস্থাপক আব্দুল মোত্তালেব রনি বলেন, করোনা প্রতিরোধে তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সবাই নিজ নিজ জায়গা থেকে সচেতন হচ্ছেন। রেস্তোরাঁয় এসে অনেকে আগের চেয়ে বেশি সময় কাটান। আবার কেউ কেউ চলে যান। তবে করোনাভাইরান নিয়ে সবার মধ্যেই আতঙ্ক কাজ করছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের চিঠির বিষযে জানতে চাইলে আব্দুল মোত্তালেব বলেন, ‘এরকম কোনো চিঠি এখনো হাতে পাইনি। পেলে যথাযথ নির্দেশনা মেনে চলা হবে।’ বার বন্ধের বিষযে জানতে চাইলে তিনি বলেন, অনেকের মুখে মুখে শুনছি যে বার বন্ধ হতে পারে। তবে বন্ধের নির্দেশনার কোনো কাগজপত্র পাইনি।

অধিদফতরের চিঠি বার বার বন্ধের নির্দেশনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর