Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: মার্কিন সহায়তা প্রত্যাখান করেছে ইরান


২২ মার্চ ২০২০ ১৫:২২

নভেল করোনাভাইরাস মোকাবিলায় মার্কিন সহায়তা প্রত্যাখান করেছে ইরান। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি রোববার (২২ মার্চ) পার্সিয়ান নববর্ষ (নওরোজ) উপলক্ষে এক টেলিভিশন বক্তৃতায় মার্কিন সহায়তার ব্যাপারে ইরানের অবস্থান ব্যাখা করেছেন। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

অপরিশোধিত তেল বাণিজ্যের ক্ষেত্রে ইরানের ওপর আরোপিত নতুন নিষেধাজ্ঞার প্রেক্ষিতে আয়াতুল্লাহ খোমেনি ইরানের জনগণের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানিয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়াও বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়ানোর ব্যাপারে চীনের মতো ইরানও আঙ্গুল তুলেছে যুক্তরাষ্ট্রের দিকে। খামেনি তারা বক্তব্যে বলেছেন, যুক্তরাষ্ট্র নিজেই এই ভাইরাস ছড়িয়ে আবার সাহা্য্যের প্রস্তাব নিয়ে এসেছে।

তিনি বলেন, কে জানে যুক্তরাষ্ট্রের এই ওষুধের মাধ্যমেই আবার নতুন করে ভাইরাস ছড়াবে কি না। অথবা, তারা চিকিৎসক পাঠিয়ে দেখতে চাচ্ছে তাদের ভাইরাসে ইরানে কি পরিমাণ লোক আক্রান্ত হয়েছেন। বলা হচ্ছে, এই ভাইরাসের একটি অংশ ইরানকে লক্ষ করেই তৈরি করা হয়েছিল।

যদিও খামেনির এই বক্তব্যের ব্যাপারে কোনো বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায়নি। তবে এর আগে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ ব্যাপারে প্রথম অভিযোগ তুলে বলেছিলেন, নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র তৈরি করে সৈন্যদের মাধ্যমে চীনে পাঠিয়েছে।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখ চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। মধ্যপ্রাচ্যে এই ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ইরান। ইতোমধ্যেই দেশটিতে ২০ হাজার ৬১০ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১৫৫৬ জনের।

বিজ্ঞাপন

ইরান করোনাভাইরাস কোভিড-১৯ যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর