Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: অনলাইনে প্রেস কনফারেন্সের চিন্তা বিএনপির


২৩ মার্চ ২০২০ ১৭:০৫

ফাইল ছবি

ঢাকা: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তাররোধে জনসমাগম এড়াতে অনলাইনে প্রেস কনফারেন্সসহ অন্যান্য কার্যক্রম পরিচালনার চিন্তা করছে বিএনপি।

সোমবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে করোনাভাইরাস বিস্তার রোধে হ্যান্ডওয়াশ, মাস্ক ও লিফলেট বিতরণের আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী।

বিজ্ঞাপন

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ঢাকা মহানগর উত্তর এ অনুষ্ঠান আয়োজন করে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ড্যাব কেন্দ্রীয় সভাপতি ডা. হারুন আল রশিদসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতারা। ।

জনসমাগম যেখানে এড়িয়ে চলার কথা বলা হচ্ছে, সেখানে এতোগুলো মানুষ নিয়ে দাড়িয়ে বক্তৃতা দেওয়া কী ঝুঁকিপূর্ণ নয়?— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘আমারা কিন্তু পাচঁশ’ বা একশ’ লোক নিয়ে কিছু করছি না। ডাক্তারা এখানে আসছেন। ফাঁকা ফাঁকা হয়ে দাঁড়িয়েছি। এখন যে অবস্থা আমার মনে হয় এটা করা যায়।’

আপনারা পাশাপাশি এখনও দাঁড়িয়ে আছেন, এতে কী অন্যদের ঝুঁকি বাড়ছে না?— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অন্যদের ঝুঁকি যাতে না বাড়ে, সেজন্য আমরা প্রোটেকশন নিয়েছি। ডাক্তাররা আমাদের বলেছেন, কীভাবে কী করতে হবে। সামনে আমাদের ডিজিটাল কনফারেন্স করার পরিকল্পনা আছে। আমরা চিন্তা করছি। এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের সমালোচনা করে রিজভী বলেন, ‘আমরা মনে করি, এই দুযোর্গময় পরিস্থিতি মোকাবিলা করার জন্য সরকারের যে দায়-দায়িত্ব ছিল, সেটা তারা পালন করেনি। পালন করেনি বলেই এমন দুযোর্গ সৃষ্টি হয়েছে। অনেক তথ্যই তারা গোপন করেছে।’

বিজ্ঞাপন

‘আজকে কোনটা নিউমোনিয়া, কোনটা করোনা পজেটিভ- সেটা নির্ণয় করতে পারছে না ডাক্তাররা। কারণ সে প্রস্তুতি তারা আগে নেয়নি। এ সরকার ভিন্ন কাজে ব্যস্ত থাকার কারণে লাখ লাখ মানুষ বিভিন্ন বন্দর দিয়ে দেশে এসেছে। সে সময় তাদের পরীক্ষা-নিরীক্ষা করার দরকার ছিল’— বলেন রুহুল কবির রিজভী।

‘করোনাভাইরাসের চেয়ে আওয়ামী লীগ শক্তিশালী’— ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে রিজভী বলেন, ‘আপনারা মিথ্যা কথা বলায় শক্তিশালী, মানুষকে বিপর্যয়ে ফেলে দিতে শক্তিশালী, মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিতে শক্তিশালী, মুখে চাপাবাজী করতে শক্তিশালী। কিন্তু সঠিক সময়ে মানুষের দুর্যোগ মোকাবিলা করতে আপনারা শক্তিশালী নন। কারণ যারা জনগণের ভোটে নির্বাচিত নয়, তারা পদক্ষেপ নেয় না।

অনলাইন করোনাভাইরাস প্রেস কনফারেন্স বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর