Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা ঠেকাতে ২ ট্রিলিয়ন ডলার প্রণোদনা—মার্কিন কংগ্রেসে বিল পাস


২৭ মার্চ ২০২০ ২৩:৫৪

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রভাবে শ্লথ অর্থনীতিতে গতি আনতে ও রোগ মোকাবিলায় চিকিৎসা খাতকে উন্নত করতে এক ঐতিহাসিক প্রণোদনা প্যাকেজ পাস হলো যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ—প্রতিনিধি সভায়।  যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় এ জরুরী প্রণোদনা প্যাকেজটির আকার—২ ট্রিলিয়ন মার্কিন ডলার  ডলার।

করোনা: লাইভ আপডেট

এর আগে বুধবার এ সংক্রান্ত বিলটি মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ —সিনেটে পাস হয়। পরে শুক্রবার স্থানীয় সময় সকালে এ বিলটি মার্কিন প্রতিনিধি সভায় উত্থাপন করা হয়। প্রতিনিধি সভায় বিলটির ওপর আলোচনা শেষে ভোটে দেন স্পিকার। ভোটে বিলটি ডেমোক্রেট ও রিপাবলিকান দলের সদস্যদের বিরল ঐক্যমতে বিশাল ব্যবধানে পাস হয়। পরে বিলটি হোয়াইট হাউজে প্রেসিডেন্টের অফিসে গেলে সেখানে ডোনাল্ড ট্রাম্প তাতে স্বাক্ষর করেন। উল্লেখ্য, এর আগে ডোনাল্ড ট্রাম্প প্রণোদনা প্যাকেজটি সম্পর্কে বলেছিলেন— জরুরী এ বিলটি তার অফিসে গেলে সর্বোচ্চ দ্রুততার সঙ্গে স্বাক্ষর করবেন তিনি।

এ প্রণোদনা প্যাকেজের সিংহভাগ অর্থ খরচ হবে অর্থনীতি পুনরুদ্ধারে। করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ব্যবসা ও চাকরী হারানো কর্মীদের সহায়তা করতে অর্থ ব্যয় হবে এ প্যাকেজের আওতায়। এছাড়া করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসা খাতেও ব্যয় হবে বড় অংশ।

এর আগে মঙ্গলবার হোয়াইট হাউস ও মার্কিন সিনেট প্রতিনিধিদের এক দীর্ঘ বৈঠকে এ প্রণোদনা প্যাকেজের ব্যাপারে সিদ্ধান্ত হয়। রাতভর ওই আলোচনার পর যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় এ প্যাকেজের ব্যাপারে ঐক্যমতে পৌঁছে হোয়াইট হাউজ ও সিনেট।

ওই বৈঠকের পর হোয়াইট হাউজের শীর্ষ কর্মকর্তা এরিক উইল্যান্ড জানান, এ প্যাকেজের অর্থ সরাসরি মার্কিন নাগরিকদের হাতে তোলে দেওয়া হবে। করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতি পোষাতে তাদের ঋণ দেওয়া হবে ৩৫ হাজার কোটি ডলার। এসময় যারা চাকরী হারিয়েছেন তাদের বিমা বাবদ বরাদ্দ রাখা হয়েছে ২৫ হাজার কোটি ডলার। এছাড়া এসময় যেসব সংস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫০ হাজার কোটি ডলার। উল্লেখ্য, এ প্যাকেজের আওতায় যেসব নাগরিকের বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম তাদের হাতে ১ হাজার ২০০ ডলার তুলে দেওয়া হবে। এছাড়া যাদের পরিবারে শিশু রয়েছে তারা আরও মাথাপিছু ৫০০ ডলার পাবেন।

এ প্যাকেজের ১ কোটি ৩০ লাখ ডলার খরচ করা হবে করোনাভাইরাস মোকাবিলায় হাসপাতালগুলোর সাহায্যে। এছাড়া ১ কোটি ৫০ লাখ ডলার যাবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় রাজ্য ও স্থানীয় সরকারের সাহায্যে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন কয়েক হাজার হারে বাড়ছে। শুক্রবার আক্রান্তের সংখ্যা ১ লাখ ছুঁই ছুঁই। যা এখন পর্যন্ত যে কোন দেশে আক্রান্তের সর্বোচ্চ সংখ্যা। এছাড়া এ পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪শোরও বেশি মানুষ।

চীন-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে: ট্রাম্প

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবিলায় চীন ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২৭ মার্চ) এক টুইট বার্তায় ট্রাম্প জানান, করোনাভাইরাসের বিস্তার রোধে করনীয় বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা হয়েছে তার। ট্রাম্প তার টুইট বার্তায় লিখেন, চীন এসবের মধ্য দিয়ে গেছে এবং ভাইরাসটির বিষয়ে তাদের জানাশুনা বেশি। এ বিষয়ে আমরা একসঙ্গে কাজ করছি।

করোনা-ধাক্কা কাটাতে ৫ ট্রিলিয়ন ডলার দেবে জি-২০

দেশে দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে যে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা দেখা যাচ্ছে, তা ঠেকাতে বিশ্ব অর্থনীতিতে পাঁচ ট্রিলিয়ন ডলারেরও বেশি অর্থ ঢালার প্রতিশ্রুতি দিয়েছে জি-২০ রাষ্ট্রগুলো। শুধু তাই নয়, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাব ঠেকাতে ‘যা কিছু করা প্রয়োজন’, তার সবই করার অঙ্গীকারও করেছে বিশ্বের প্রায় ৮৫ শতাংশ জিডিপি ধারণকারী শীর্ষ ২০টি রাষ্ট্রের আর্থিক খাতের প্রতিনিধিদের এই জোট।

ইতালিতে একদিনে নয়শোরও বেশি প্রাণহানি

ইতালিতে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নয়শোরও বেশি মৃত্যু হয়েছে। গত ডিসেম্বরের শেষ সপ্তাহ নাগাদ ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হওয়ার পর যেকোন দেশে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা এটিই।

করোনা: লাইভ আপডেট

আরও পড়ুন- মার্কিন সিনেটে ঐতিহাসিক প্রণোদনা প্যাকেজ পাস

করোনা করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর