Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সতর্কতায় বন্ধ বারুণী স্নান, স্থগিত ‘মতুয়া মেলা’


৩ এপ্রিল ২০২০ ১৮:৪৯

বাগেরহাট: লাখো ভক্তের বারুণী স্নানের মধ্যে দিয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জে শুরু হচ্ছে না ৩ দিনব্যাপী ঐতিহ্যবাহী মতুয়া মেলা। এবছর বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণরোধে ৯৮তম মতুয়া মেলা স্থগিত ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৩ এপ্রিল) দুপুরে মোরেলগঞ্জের হরিগুরুগোপালচাঁদের আশ্রমবাড়িতে এক সংবাদ সম্মেলনে দায়িত্বে থাকা সাগর সাধু ঠাকুর এই তথ্য জানান। আগামী ৫ এপ্রিল বারুণী স্নানের মধ্য দিয়ে তিন দিনব্যাপী এ মেলা শুরু হওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

বাংলা ১৩২৮ সাল থেকে মোড়েলগঞ্জের লক্ষ্মীখালী গ্রামে গোপাল সাধুর লীলাধামে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। যা এখন ‘গোপাল সাধুর’ মেলা নামেও পরিচিত।

সাগর সাধু ঠাকুর জানান, তিথি অনুযায়ী স্নান চলবে। তবে উৎসবের সঙ্গে নয়, নিজ নিজ বাড়িতে মঙ্গল ঘটের জল দিয়ে সঙ্গনিরোধ অবস্থায় সকল মতুয়া ভক্তরা নিশানসহ স্নান শেষ করবেন।

উল্লেখ্য, ধর্মীয় মতাদর্শে হরিচাঁদ ঠাকুর ওড়াকান্দি থেকে বঙ্গভারত উপমহাদেশের শোষণের বিরুদ্ধে গণমানুষের মুক্তির আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় বিভিন্ন অঞ্চলে লাখ লাখ ভক্ত অনুসারী তৈরি হয় তার। যারা এখন মতুয়া সম্প্রদায় নামে পরিচিত। মতুয়া ভক্তরা প্রতি বছর মধুকৃষ্ণা পূর্ণিমার ত্রয়োদশী তিথিতে ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুরের জন্মোৎসব পালন করেন। যা এখন বারুণী স্নান ও মহামেলা নামে পরিচিত। ওড়াকান্দি মেলার ১৫দিন পরে ঠাকুরের দোয়ালীয়া বাড়ি গোপাল চাঁদের লীলা নিকেতন মোরেলগঞ্জের লক্ষ্মীখালীতে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছিল এই বারুণী স্নান।

বাগেরহাট বারুণী স্নান মতুয়া মেলা হরিচাঁদ ঠাকুর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর