Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানে ১০০ তালেবান বন্দির মুক্তি


৯ এপ্রিল ২০২০ ১২:৪৫

আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে প্রথম পর্যায়ে ১০০ তালেবান বন্দির মুক্তি দিয়েছে আফগানিস্তানের সরকারি কর্তৃপক্ষ। বুধবার (৮ এপ্রিল) এই বন্দি মুক্তির আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। খবর রয়টার্স।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জাভিদ ফয়সাল রয়টার্সকে জানিয়েছেন, তালেবানের ১০০ বন্দিকে স্বাস্থ্য, বয়স এবং সাজার মেয়াদের ওপর ভিত্তি করে মুক্তি দিয়েছে আফগান সরকার।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ এপ্রিল) যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আফগানিস্তানে তালেবানের সঙ্গে শান্তি চুক্তি কার্যকর হচ্ছে বলে মন্তব্য করার পর এই বন্দি মুক্তি সম্পন্ন হলো।

এর আগে, এ বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র সরকার ও তালেবানের মধ্যে আফগানিস্তানে একটি শান্তি চুক্তি সম্পাদিত হয়। ওই চুক্তি অনুসারে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নেবে এবং তালেবানও আফগানিস্তানে যুদ্ধবিরতি করবে। ওই চুক্তির অংশ হিসেবেই এই বন্দি মুক্তি সম্পন্ন হলো।

প্রসঙ্গত, ১৮ বছর ধরে আফগানিস্তানে তালেবান জঙ্গি নেটওয়ার্ক বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছে। তাদেরকে দমন করার জন্য মার্কিন বাহিনী আফগানিস্তানে আসে। চলতি বছরের মার্চের ২৩ তারিখ কাতারে একটি শান্তিচুক্তি স্বাক্ষরের মাধ্যমে ওই যুগের অবসান ঘটতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন নিরাপত্তা বিশ্লেষকেরা।

আফগানিস্তান তালেবান বন্দি মুক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর