Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোববার থেকে ব্যাংক লেনদেনে সময় কমলো আধা ঘণ্টা


৯ এপ্রিল ২০২০ ১৭:৫১

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকির মধ্যেও খোলা রাখতে হচ্ছে ব্যাংক। তবে পরিস্থিতি বিবেচনায় ঝুঁকি কমাতে ব্যাংকে লেনদেনের সময় এক ঘণ্টা কমিয়ে আনলো বাংলাদেশ ব্যাংক। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ১০টা দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আড়াই ঘণ্টা চলবে লেনদেন। তবে অভ্যন্তরীণ কাজের জন্য দুপুর ২টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। এ নির্দেশনা কার্যকর হবে রোববার (১২ এপ্রিল) থেকে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১২ এপ্রিল থেকে দৈনিক ব্যাংকিং লেনদেন ও লেনদেন পরবর্তী আনুষাঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ খোলা রাখার সময়সূচিতে পরিবর্তন  আনা হয়েছে। পরিবর্তিত সময়সূচী অনুযায়ী ১২ এপ্রিল থেকে ব্যাংকের নগদ লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। তবে আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য দুপুর ২টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, দৈনিক ব্যাংক খোলা রাখার চূড়ান্ত সময়সীমা অপরিবর্তিত রেখে কেবল গুরুত্বপূর্ণ ও জরুরি বৈদেশিক লেনদেন সম্পাদনের জন্য ব্যাংক নিজ বিবেচনায় নির্বাচিত এডি শাখার লেনদেনের সময়সীমা বাড়িয়ে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত খোলা রাখতে পারবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সরকার বা স্থানীয় প্রশাসনের মাধ্যমে লকডাউন ঘোষিত কোনো এলাকায় ব্যাংকের শাখা বন্ধ রাখার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে, সরকার ২৬ মার্চ থেকে দেশব্যাপী ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে। ওই সময় ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত পাঁচ কর্মদিবস ব্যাংক খোলা ছিল। সরকার সাধারণ ছুটি ঘোষণার পর ২৪ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, এই পাঁচ দিন সকাল ১০টা থেকে ‍দুপুর ১২টা পর্যন্ত চলবে লেনদেন।

বিজ্ঞাপন

পরে সরকার সাধারণ ছুটি ৯ এপ্রিল পর্যন্ত বাড়ায়। ২ এপ্রিল এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক জানায়, এই সাধারণ ছুটির সময় ৫ থেকে ৯ এপ্রিল— এই পাঁচ কর্মদিবস ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

পরে সরকার সাধারণ ছুটি ১২ ও ১৩ এপ্রিলের কর্মদিবস পর্যন্ত বাড়ালে বাংলাদেশ ব্যাংক ৭ এপ্রিলের প্রজ্ঞাপনে জানায়, বর্ধিত সাধারণ ছুটির এই দুই কর্মদিবসেও সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন চলবে। আজকের প্রজ্ঞাপনে সে সময় কমিয়ে আনা হলো আধা ঘণ্টা।

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক ব্যাংক লেনদেন ব্যাংক লেনদেনের সময়

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর