Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাকার সরবরাহ বাড়াতে নগদ জমা ও রেপো কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক


৯ এপ্রিল ২০২০ ১৮:৫৯

ঢাকা: করোনাভারাস সংকট মোকাবিলায় মুদ্রাবাজারে তারল্য সরবরাহ বাড়াতে নীতি সুদহার (রেপো রেট) এবং ব্যাংকের নগদ জমা অনুপাত (ক্যাশ রিজার্ভ রেশিও, সিআরআর) এক শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে করে ব্যাংকগুলোর কাছে নগদ টাকার পরিমাণ বাড়বে। পাশাপাশি ব্যাংকগুলো কম সুদে কেন্দ্রীয় ব্যাংক থেকে  টাকা ধার  নিতে পারবে। ফলে ব্যাংকগুলোতে তারল্য সরবরাহ বেড়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকের মনিটরিং পলিসি কমিটি (এমপিসি) এক জরুরি টেলিকনফারেন্সের মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে আগামী ১২ এপ্রিল থেকে রেপো সুদহার এবং ১৫ এপ্রিল থেকে সিআরআর জমার সিদ্ধান্ত কার্যকর হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও মহাব্যবস্থাপক জী. এম আবুল কালাম আজাদ সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নভেলা করোনাভাইরাসের প্রাদুর্ভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বাংলাদেশের অর্থনীতিতেও বিরূপ প্রভাব পড়তে পারে। এই প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। এই প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে মুদ্রাবাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, মুদ্রাবাজারে তারল্য প্রবাহ বাড়ানোর জন্য বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের (ইসলামী শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকসহ) তাদের মোট তলবি ও মেয়াদি দায়ের ন্যূনতম অংশ বাংলাদেশ ব্যাংকে নগদে জমা রাখার নিয়ম রয়েছে। এই নগদ জমার অনুপাত (সিআরআর) বিদ্যামান দ্বিসাপ্তাহিক গড় ভিত্তিতে ন্যূনতম ৫ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে ন্যূনতম ৪ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে ন্যূনতম ৪ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে গড় ৩ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। নতুন নগদ জমার হার আগামী ১৫ এপ্রিল থেকে তা কার্যকর হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংক সূত্র আরও জানায়,  ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রযোজনীয় তারল্য সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বর্তমানের শতকরা ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে দশমিক ৫০ পয়েন্ট কমিয়ে ৫ দশমিক ২৫ শতাংশ পুনর্নির্ধারণ করা হয়েছে। এই হার আগামী ১২ এপ্রিল থেকে কার্যকর হবে।

করোনা সংকট মোকাবিলায় এর আগে গত ২৩ মার্চ প্রথম দফায় বাংলাদেশ ব্যাংক সিআরআর ও রেপো সুদহার কমানোর সিদ্ধান্ত নেয়। এর মধ্যে গত ১ এপ্রিল থেকে ব্যাংকগুলোর নগদ জমা দুই সপ্তাহ ভিত্তিতে সাড়ে ৫ থেকে ৫ শতাংশ করা হয়। দৈনিক ভিত্তিতে ৫ শতাংশ থেকে সাড়ে ৪ শতাংশ করা হয়। পাশাপাশি রেপো সুদহার বার্ষিক ৬ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৫ দশমিক ৭৫ শতাংশ পুনর্নির্ধারণ করা হয়। গত ২৪ মার্চ থেকে এই সুদহার কার্যকর হয়। আজ আরেক দফায় সিআরআর ও রেপো রেট কমানো হলো।

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক রেপো রেপো রেট সিআরআর সুদহার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর