Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা কূটনীতি: চীনের একক কৃতিত্বকে চ্যালেঞ্জ করেছে ভিয়েতনাম


১০ এপ্রিল ২০২০ ১২:২৫

নভেল করোনাভাইরাস মোকাবিলায় ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া এমনকি আমেরিকায় প্রয়োজনীয় মেডিকেল সরবরাহ বজায় রেখে করোনাকালীন কূটনীতিতে চীনকে চ্যালেঞ্জ করেছে ভিয়েতনাম। শুক্রবার (১০ এপ্রিল) এ খবর জানিয়েছে রয়টার্স।

এদিকে, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় যে সব দেশে আক্রান্তের সংখ্যা বেশি তাদের জন্য মাস্কসহ বিভিন্ন নিরাপত্তা সামগ্রী পাঠিয়েছে চীন।

বিজ্ঞাপন

অন্যদিকে, চীনের মতো সম্পদশালী না হয়েও এর প্রতবেশী ভিয়েতনাম ইউরোপের পাঁচ দেশে সাড়ে পাঁচ লাখ মাস্ক, কম্বোডিয়ায় তিন লাখ ৯০ হাজার মাস্ক, লাওসে তিন লাখ ৪০ হাজার মাস্ক পাঠিয়েছে। এছাড়াও, যুক্তরাষ্ট্রের জন্য চার লাখ ৫০ হাজার ডুপন্ট হাজমাট স্যুট (পিপিই) তৈরি করে পাঠাচ্ছে ভিয়েতনাম।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বৃহস্পতিবার (৯ এপ্রিল)।

প্রসঙ্গত, ভিয়েতনামের কঠোর কোয়ারেনটাইন প্রক্রিয়া এবং কন্টাক্ট ট্রেসিংয়ের আপোষহীন ব্যবস্থার কারণে নভেল করোনাভাইরাসে দেশটিতে মাত্র ২৫৫ জন আক্রান্ত হয়েছেন এবং কারও মৃত্যু হয়নি।

এ ব্যাপারে উপ প্রধানমন্ত্রী ভু ডুক ডাম, যিনি এই করোনাভাইরাস মোকাবিলায় নেতৃত্ব দিচ্ছেন, বলেছেন – ভিয়েতনাম নভেল করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

কোভিড-১৯ চীন নভেল করোনভাইরাস ভিয়েতনাম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর