Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিঙ্গাপুরের দূরশিক্ষণ কার্যক্রমে জুম ব্যবহার নিষিদ্ধ


১০ এপ্রিল ২০২০ ১৩:০৯

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউনের মধ্যে ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন জুমের মাধ্যমে দূরশিক্ষণ কার্যক্রম চলছিল সিঙ্গাপুরে। শুক্রবার (১০ এপ্রিল) দেশটির শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে দূরশিক্ষণে জুমের ব্যবহার নিষিদ্ধ করেছে। খবর রয়টার্স।

সিঙ্গাপুরের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, হাইস্কুলের নারী শিক্ষার্থীদের ভূগোল দূরশিক্ষণ কার্যক্রম চলার সময় সেখানে এক নগ্নব্যক্তি ভিডিওতে সংযুক্ত হয়ে আপত্তিকর কথাবার্তা বলার পর শিক্ষা মন্ত্রণালয় এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, টেক জায়ান্ট গুগল তার কর্মীদের ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন জুম ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। সেখানে গুগল কারণ হিসেবে ওই অ্যাপ্লিকেশনের দূর্বল নিরাপত্তা ব্যবস্থার কথা উল্লেখ করেছিল। এছাড়াও জার্মানি ও তাইওয়ানে জুম ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ ব্যাপারে সিঙ্গাপুরের শিক্ষা ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মুখপাত্র আরোন লোহ রয়টার্সকে জানিয়েছেন, উদ্ভুত পরিস্থিতিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূরশিক্ষণ কার্যক্রমে জুম অ্যাপ্লিকেশন ব্যবহার থেকে বিরত থাকতে শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, প্রশ্ন উঠেছে জুমের এন্ড টু এন্ড মিটিং সেশন ডাটা এনক্রিপশন নিয়েও। তাছাড়া বিভিন্ন মিটিংয়ে অনভিপ্রেতভাবে অন্য ব্যক্তির ধুকে পড়া তো আছেই।

অন্যদিকে, ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন জুমের পক্ষ থেকে এই ধরনের নিরাপত্তা বিচ্যুতি সারানোর জন্য ৯০ দিনের সময় চাওয়া হয়েছে। এ বিষয় সমাধা করতে ফেসবুকের সাবেক নিরাপত্তা বিভাগের প্রধান অ্যালেক্স স্টামোসকে নিয়োগ দিয়েছে জুম।

বিজ্ঞাপন

জুম নভেল করোনভাইরাস সিঙ্গাপুর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর