Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ রাতেই ফাঁসি বঙ্গবন্ধুর খুনি মাজেদের


১১ এপ্রিল ২০২০ ২০:৫৩

ঢাকা: আজ রাতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করা হবে। এজন্য যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। আইজি প্রিজন মোস্তফা কামাল পাশা এ তথ্য নিশ্চিত করেছেন।

আইজি প্রিজন জানান, বঙ্গবন্ধুর খুনি মাজেদকে ফাঁসিতে ঝোালানোর সব প্রস্তুতি সম্পন্ন। ফাঁসির প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। রাত ১২টা ১ মিনিটে ফাঁসি কার্যকর করা হবে।

বিজ্ঞাপন

কারাগারের একজন জমাদার বলেন মাজেদের ফাঁসির জন্য সবকিছু প্রস্তুত করা হয়েছে। যেহেতু এই কারাগারে এর আগে কোনো ফাঁসি কার্যকর করা হয়নি সেহেতু কয়েক দফায় ট্রায়াল দেওয়া হয়েছে। ফিলিপাইন থেকে আনা ফাঁসির রশিতে পিচ্ছিল জাতীয় পদার্থ ব্যবহার করা হয়েছে। সবকিছু চেক করা হয়েছে। ১০ সদস্যের জল্লাদ টিমের কার কী দায়িত্ব তা মহড়ার মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার দুই দফা এবং আজ শনিবার আরও এক দফায় মহড়া অনুষ্ঠিত হয়েছে।

এদিকে মাজেদের সঙ্গে পরিবারের ৫ সদস্যের একটি দল গত ১০ এপ্রিল ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাক্ষাত করেছেন। এর মধ্যে স্ত্রী সালেহা, স্ত্রীর বোন ও বোন জামাই, ভাতিজা ও একজন চাচাশশুর ছিলো।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মাহবুবুল ইসলাম সারাবাংলাকে বলেন, মাজেদের পরিবারের সদস্যরা কারাগারে সাক্ষাত করেছেন। তারা প্রায় ঘণ্টাখানেক কথা বলেছেন মাজেদের সঙ্গে। শনিবার আবারও পরিবারের অন্যান্য সদস্যরা সাক্ষাতের অনুমতি চেয়ে আবেদন করেছেন।

কারা সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদের ফাঁসি কার্যকর করতে জল্লাদ শাহজাহানের নেতৃত্বে ১০ সদস্যের একটি জল্লাদ টিম গঠন করা হয়েছে। এদের মধ্যে মো: আবুল হোসেন, তরিকুল ইসলাম ও সোহেল রানা ঢাকা কেন্দ্রীয় কারাগারের কয়েদী। টিমের বাকী সদস্যদের নরসিংদী ও কাশিমপুর কারাগার থেকে আনা হয়েছে। এই টিমই মাজেদের ফাঁসি কার্যকর করবেন বলে কারা সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

ফাঁসির বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন সারাবাংলাকে বলেন, যেকোনো ফাঁসির জন্য প্রত্যেকটি কারাগার প্রস্তুত থাকে। ঢাকা কেন্দ্রীয় কারাগারও এর ব্যতিক্রম নয়।

এর আগে গত ৮ এপ্রিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করেছে দিয়েছেন রাষ্ট্রপতি। এর ফলে তার ফাঁসি কার্যকরে আর কোনো বাধা নেই কারা কর্তৃপক্ষের।

উল্লেখ্য, ৭ এপ্রিল ভোর পৌনে চারটায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মাজেদকে মিরপুর এলাকা থেকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিটিসি)। পরে তাকে আদালতে তোলা হলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যাকারী এই মাজেদ দীর্ঘদিন বিদেশে পলাতক ছিলেন। গত মাসের কোনো এক সময় মৃত্যুদন্ডপ্রাপ্ত মাজেদ দেশে ফেরেন বলে জানিয়েছে পুলিশ।

খুনি মাজেদ টপ নিউজ ফাঁসি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর