Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে গাড়ি তৈরির কারখানা চলছে পুরোদমে


১১ এপ্রিল ২০২০ ২৩:৩৭

চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় আবারও কর্মচাঞ্চল্য ফিরেছে কল-কারখানায়। চীনের গাড়ি নির্মাতাদের সংগঠন-সিএএএম তাদের এক জরীপে দেখিয়েছে এ শিল্পের প্রায় ৮৬ শতাংশ কর্মী ইতিমধ্যে কর্মস্থলে যোগ দিয়েছেন। এতে পুরোদমে চলছে গাড়ি তৈরির কারখানাগুলো।

২০৪টি গাড়ি কারখানায় জরিপ চালিয়ে এ তথ্য জানিয়েছে সিএএএম। এতে উৎপাদন ৯৯.৫ শতাংশই শুরু হয়েছে বলে জানিয়েছে তারা। শুক্রবার (১০ এপ্রিল) সিএএএম এ জরিপ প্রকাশ করে।

বিজ্ঞাপন

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত ফেব্রুয়ারিতে চীনে গাড়ি উৎপাদন ৮০ শতাংশ কমে যায়। সিএএএম-এর বার্তায় বলা হয়, শুধু চীনের অভ্যন্তরীণ অবস্থা পর্যালোচনা করে আমরা দেখেছি চলতি বছরের শেষ ছয় মাসের উৎপাদন গত বছরের একই সময়ের সমান হয়ে যাবে।

উল্লেখ্য, গত বছরের শেষ সপ্তাহে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এর পর ভাইরাসটির বিস্তার ঠেকাতে একের পর এক শিল্প-কারখানা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। সীমিত করা দেওয়া হয়ে নাগরিকদের চলাচল। এতে শিল্প ও বাণিজ্যিক কার্যক্রম প্রায় বন্ধ হয়ে যায় দেশটিতে। তবে মার্চের মাঝামাঝি থেকে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব অনেকটাই কমে আসে।

ভাইরাসটির সংক্রমণে চীনে এ পর্যন্তে তিন হাজার তিনশোর বেশি মৃত্যু হয়েছে।

করোনাভাইরাস চীন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর