Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় আক্রান্ত হলে ব্যাংক কর্মকর্তারা পাবেন ১০ লাখ টাকা


১৫ এপ্রিল ২০২০ ১৯:৪৫

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার সাধারণ ছুটিকালীনে অফিস করা ব্যাংক কর্মকর্তা/কর্মচারীদের জন্য আরও বিশেষ প্রণোদনা ভাতা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত আর্থিক প্রণোদনা অনুযায়ী সরকারের সাধারণ ছুটিকালীন কোনো ব্যাংক কর্মকর্তা কর্মচারী করোনায় আক্রান্ত হলে স্বাস্থ্যবীমার আওতায় সর্বনিম্ন ৫ লাখ টাকা ১০ লাখ টাকা পর‌্যন্ত আর্থিক প্রণোদনা পাবেন।

এ টাকা আক্রান্ত হওয়ার ১৫ দিনের মধ্যে স্ব স্ব ব্যাংক থেকে পরিশোধ করা হবে। পাশাপাশি আক্রান্ত কর্মকর্তা কর্মচারীর সব চিকিৎসা ব্যয় ব্যাংক কর্তৃপক্ষ বহন করবে।

বুধবার (১৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে যেসব ব্যাংক কর্মকর্তা কর্মচারী নিয়মিত দায়িত্ব পালন করছেন, তাদের মধ্যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে পদমর্যাদার ভিত্তিতে সর্বনিম্ন ৫ লাখ টাকা থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্যবীমা হিসাবে প্রদান করা হবে। এই টাকা আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে স্ব স্ব ব্যাংক থেকে পরিশোধ করা হবে। একইসঙ্গে আক্রান্ত ব্যক্তির সার্বিক চিকিৎসার ব্যয় বহন করবে সংশ্লিষ্ট ব্যাংক।

প্রজ্ঞাপনে আরও বলা হয়ছে, সরকারের ঘোষিত সাধারণ ছুটির সময় দায়িত্ব পালনকালে কোনো ব্যাংক কর্মকর্তা কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুর্ভাগ্যজনকভাবে মৃত্যু হলে বিশেষ স্বাস্থ্যবীমার জন্য নির্ধারিত অঙ্কের পাঁচগুণ বিশেষ অনুদান হিসেবে তার পরিবারকে প্রদান করতে হবে। এ ক্ষেত্রে ব্যাংক তার অন্য কোনো দায়-দেনার সঙ্গে বিশেষ অনুদানের অর্থ সমন্বয় করতে পারবে না। পাশাপিাশি ব্যাংকের বিদ্যমান নীতিমালার আওতায় অন্যান্য সব সুযোগ-সুবিধা যথানিয়মে প্রদান করতে হবে। এ ছাড়াও সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সময় কিংবা দায়িত্ব পালনের সময় যে কোনো দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার প্রকৃত ব্যয় ব্যাংককে বহন করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এই নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির তারিখ থেকে এবং সাধারণ ছুটির শেষ হওয়ার পরবর্তী এক মাস পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তরা এই সুবিধা পাবেন।

উল্লেখ্য গত ১২ এপ্রিল রোববার (১২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে আর্থিক প্রণোদনা সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, সরকারের সাধারণ ছুটিকালীন কোনো ব্যাংক কর্মকর্কা ১০ দিন স্বশরীরে ব্যাংকে উপস্থিত হয়ে দায়িত্ব পালন করলে কর্মকর্তা/কর্মচারীরা অতিরিক্ত এক মাসের বেতন পাবেন। স্থায়ী ও অস্থায়ী সব ধরনের কর্মকর্তা কর্মচারীরা এ সুবিধা পাবেন। আর এই অর্থের পরিমাণ হবে সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত।

করোনা আক্রান্ত করোনা মোকাবিলা করোনাভাইরাস টপ নিউজ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর