Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি ত্রাণ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বিতরণের নির্দেশ চসিক মেয়রের


১৮ এপ্রিল ২০২০ ২০:২৯

চট্টগ্রাম ব্যুরো: সরকারিভাবে বরাদ্দ হওয়া ত্রাণ নিজেদের কাছে না রেখে ২৪ ঘণ্টার মধ্যে বিতরণ শেষ করার জন্য কাউন্সিলরদের নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এর ব্যত্যয় হলে জবাবদিহি করারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

শনিবার (১৮ এপ্রিল) সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এক বিবৃতিতে এই নির্দেশনা দিয়েছেন।

বিবৃতিতে সিটি মেয়র বলেন, ‘কোনো কোনো ওয়ার্ডে ত্রাণ বিতরণ বিলম্বিত হচ্ছে। ত্রাণ বিতরণে কোনো কোনো সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরের শ্লথগতি পরিলক্ষিত হচ্ছে। কাউন্সিলরদের আরও তৎপর হতে হবে। সরকারি ত্রাণ বুঝে পাবার ২৪ ঘণ্টার মধ্যে ত্রাণগ্রহীতাদের ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। এক্ষেত্রে ব্যত্যয় হলে জনগণের মধ্যে জনঅসন্তোষ তৈরি হবে এবং কাউন্সিলরদের জবাবদিহি করতে হবে।’

দলমত নির্বিশেষে ত্রাণগ্রহীতাদের তালিকা করে মানবিক সেবা দেওয়ার জন্য কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র।

এদিকে ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শনিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো পৃথক বিবৃতিতে মেয়র বলেন, এখন এডিস মশার বংশবৃদ্ধির উপযুক্ত সময়। ভারি বর্ষণ কিংবা অল্প বৃষ্টির পর বাড়ির আশপাশ, ফুলের টব, আবর্জনা, প্লাস্টিকের পাত্র ও ড্রাম, পরিত্যক্ত টায়ারসহ কোথাও যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। তবে মশা নিধনের জন্য ওষুধ ছিটানো কার্যক্রম বাড়ানো হয়েছে।

ডেঙ্গু রোগ সম্পর্কে নগরবাসীর মধ্যে জনসচেতনতা সৃষ্টির কথা উল্লেখ করে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, মশা-মাছির উপদ্রব এবং মশার প্রজনন রোধে দীর্ঘমেয়াদি ওষুধ ছিটানোর ক্রাশ প্রোগ্রাম, মাইকিং, প্রচার পত্র বিলি, পত্র-পত্রিকায় বিজ্ঞাপন প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক কর্মসূচি এবং নালা-নর্দমা পরিষ্কারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

মেয়র জানান, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রতিটি ওয়ার্ডে জীবাণুনাশক পানি ছিটানো হবে। এছাড়া প্রতিটি ওয়ার্ডে মশার ওষুধও ছিটানো হবে।

ত্রাণ নাসির মেয়র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর