Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার বাইরেও বাড়ছে সংক্রমণ, দেখে নিন কোথায় কত


১৯ এপ্রিল ২০২০ ০৯:৪৭

ঢাকা: শনিবার সর্বশেষ নমুনা পরীক্ষা করে ৩০৬ জনের মধ্যে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পাওয়া গেছে। এর ফলে এখন পর্যন্ত মোট ২ হাজার ১৪৪ জনের শরীরে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, দেশে নতুনভাবে আরও একটি জেলায় কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এখন পর্যন্ত ঢাকার বাইরে আরও ৫১টি জেলায় ছড়িয়েছে করোনার সংক্রমণ।

শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে দেওয়া তথ্যে এ চিত্র উঠে এসেছে। ১৮ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত পাওয়া সংক্রমণ সংখ্যা অনুযায়ী এই তথ্য প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

আইইডিসিআরের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ঢাকা শহরেই ৮৪৩ জন আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে। এর বাইরে ঢাকার অন্য উপজেলাগুলোতেও আক্রান্ত আছেন আরও ৩৪ জন। অর্থাৎ কেবল ঢাকা জেলাতেই আক্রান্তের সংখ্যা ৮৭৩ জন।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নারায়ণগঞ্জে। কোভিড-১৯ এর হটস্পট ঘোষণা করা এ জেলায় আক্রান্তের সংখ্যা ৩০৯ জন। দেরিতে সংক্রমণ পাওয়া গেলেও এখন গাজীপুরে আক্রান্তের সংখ্যা এখন তৃতীয় সর্বোচ্চ ১৬১ জন। আর শুরুর দিকেই করোনাভাইরাস হানা দেওয়া মাদারীপুরে আক্রান্তের সংখ্যা ২২ জন।

এ ছাড়াও ঢাকা বিভাগের নরসিংদীতে ৯৩ জন, মুন্সীগঞ্জে ৩৩ জন, কিশোরগঞ্জে ৫৪ জন, গোপালগঞ্জে ২১ জন, টাঙ্গাইলে নয়’জন,মানিকগঞ্জে ছয় জন, রাজবাড়ীতে সাত জন, শরীয়তপুরে সাত জন ও ফরিদপুরে চারজন কোভিড-১৯ আক্রান্ত পাওয়া গেছে।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় ১৯ জন, জামালপুর জেলায় ১৭ জন, নেত্রকোনায় ১২ জন ও শেরপুরে ১১ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকায় ৩৮ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম বিভাগের লক্ষ্মীপুরে ১৮ জন, কুমিল্লা জেলায় ১৭ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ১০ জন, চাঁদপুরে আটজন, নোয়াখালী জেলায় তিনজন, ফেনী জেলায় একজন ও কক্সবাজারে একজনের মধ্যে শনাক্ত হয়েছে এই ভাইরাসের উপস্থিতি। এই বিভাগে নতুনভাবে বান্দরবান জেলা একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেটে তিনজন, মৌলভীবাজারে দুইজন, হবিগঞ্জে একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এ ছাড়া সুনামগঞ্জেও একজন এই ভাইরাসে আক্রান্ত আক্রান্ত হয়েছেন।

এদিকে রংপুর বিভাগের গাইবান্ধায় ১২ জন, দিনাজপুর জেলায় ৯ জন, নীলফামারীতে ৯ জন, ঠাকুরগাঁওয়ে পাঁচ জন, রংপুর জেলায় চার জন, লালমনিরহাটে দুইজন, কুড়িগ্রামে দুইজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এছাড়াও পঞ্চগড়ে একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

বরিশাল বিভাগের বরিশাল জেলায় ১৮ জন, বরগুনা জেলায় ৯ জন, পিরোজপুর জেলায় চার জন, ঝালকাঠি জেলায় তিন জন, পটুয়াখালী জেলায় দুইজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

খুলনা বিভাগের নড়াইল জেলায় দুইজন, খুলনা জেলায় একজন ও চুয়াডাঙ্গায় একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এছাড়াও বাগেরহাটে একজন ও যশোরে একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

রাজশাহী বিভাগে এখন পর্যন্ত আটজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে রাজশাহী জেলায় চারজন, জয়পুরহাটে দুইজন, পাবনায় একজন ও বগুড়ায় একজন কোভিড-১৯ সংক্রমিত হয়েছেন।

এদিন করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৮৪ জন মৃত্যুবরণ করল।

আইইডিসিআর করোনা মোকাবিলা করোনাভাইরাস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর