Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিসিক শিল্পনগরীতে সাবানের কাঁচামাল উৎপাদন অব্যাহত


১৯ এপ্রিল ২০২০ ১৭:৪৫

ঢাকা: করোনা পরিস্থিতির মধ্যেও সাবান তৈরির প্রধান কাঁচামাল সোডিয়াম সিলিকেটের উৎপাদন অব্যাহত রয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) সিরাজগঞ্জের শিল্পনগরীতে সাবানের উৎপাদন ও সরবরাহ কার্যক্রম চলমান রাখার স্বার্থে এ উদ্যোগ নিয়েছে।

রোববার (১৯ এপ্রিল) শিল্প মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিসিক জানিয়েছে, সারাদেশে ১০ থেকে ১১টি প্রতিষ্ঠান সোডিয়াম সিলিকেট উৎপাদন করে থাকে। এগুলোর মধ্যে উত্তরবঙ্গে একমাত্র বিসিক শিল্পনগরী, সিরাজগঞ্জে অবস্থিত মেসার্স জেবুন্নিসা কেমিক্যালস লিমিটেড সোডিয়াম সিলিকেট উৎপাদন করে। দেশের ক্রান্তিলগ্নে কারখানাটি চালু রেখে বগুড়া, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, ঠাকুরগাঁও, নীলফামারি জেলার সাবান তৈরির কারখানাগুলোতে সোডিয়াম সিলিকেট সরবরাহ করা হচ্ছে।

বিসিকের সিরাজগঞ্জের শিল্পনগরী কর্মকর্তা জয় প্রকাশ বলেন, ‘১৮ মার্চ থেকে এখন পর্যন্ত প্রায় ৫০০ টন সোডিয়াম সিলিকেট উৎপাদন করেছে জেবুন্নিসা কেমিক্যালস, যার মূল্য ৮০ লাখ টাকা।’

বিসিকের শিল্প সহায়ক কেন্দ্রের (সিরাজগঞ্জ) ভারপ্রাপ্ত সহকারী মহাব্যবস্থাপক লিটন চন্দ্র ঘোষ বলেন, ‘শ্রমিক সংকটের কারণে কারখানাটি স্বল্প পরিসরে চলছে। বর্তমানে জেবুন্নিসা কেমিক্যালস দৈনিক ১৫ টন সোডিয়াম সিলিকেট উৎপাদন করছে। করোনার আগে কারখানটি প্রতিদিন প্রায় ৩০ টন সোডিয়াম সিলিকেট উৎপাদন করতো। বর্তমানে স্বাস্থ্য বিধি মেনে কারখানাটিতে ৩৬ জন শ্রমিক-কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন।’

জেবুন্নিসা কেমিক্যালস লিমিটেডের ব্যবস্থাপক মো. আজিম সিদ্দিকী জানান, করোনাজনিত পরিস্থিতির কারণে ২ এপ্রিল কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে শিল্পনগরী কর্মকর্তা ও বিসিক কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় ১৬ এপ্রিল থেকে কারখানাটি পুনরায় চালু করা হয়।

বিজ্ঞাপন

বিসিক সাবান সোডিয়াম সিলিকেট

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর