Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে কোর্ট চালু হবে কিনা সিদ্ধান্ত কাল


২২ এপ্রিল ২০২০ ২১:৫৬

ঢাকা: মহামারি করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে আগামীকাল বৃহস্পতিবার বৈঠকে বসবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বৈঠকে সরকারের ঘোষিত সাধারণ ছুটি বর্ধিতের সঙ্গে সমন্বয় করে সুপ্রিম কোর্ট ও অধস্তন আদালতের ছুটি বাড়ানোর বিষয়ে আলোচনা হবে। পাশাপাশি ভার্চুয়াল পদ্ধতিতে স্বল্প পরিসরে উচ্চ আদালতের দু’একটি বেঞ্চে বিচার কার্যক্রম পরিচালনার সুযোগ রয়েছে কিনা সেই বিষয়টিও আলোচনায় স্থান পাবে।

বিজ্ঞাপন

বৈঠকের বিষয়টি বুধবার (২২ এপ্রিল) জানিয়েছেন হাইকোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান। বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতির সরকারি বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সম্প্রতি সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন আইনজীবী ভার্চুয়াল পদ্ধতিতে হাইকোর্টে স্বল্প পরিসরে বিচার কাজ পরিচালনার জন্য প্রধান বিচারপতিকে চিঠি দেন। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনায় সরব হন বেশ কিছু আইনজীবী। তবে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারকাজ পরিচালনার প্রস্তাবের বিরোধিতা করে ফেসবুকে পোস্ট দিয়েছেন কয়েকজন আইনজীবী। তবে এ পদ্ধতিতে স্বল্প পরিসরে বিচার কাজ চালানো হবে কিনা সেই সিদ্ধান্ত বিচারপতিদের বৈঠক হতে আসার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সাইফুর রহমান বলেন, বৃহস্পতিবার প্রধান বিচারপতি মহোদয় বিভিন্ন বিষয় নিয়ে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বৈঠক করবেন। এটুকু বলতে পারি।

উল্লেখ্য সামাজিক দূরত্ব বজায় রেখে অনলাইনে স্বল্প পরিসরে কোর্ট চালু করতে বিভিন্ন সময়ে ১৬ জন আইনজীবী প্রধান বিচারপতিকে চিঠি পাঠান। চিঠিতে দীর্ঘ দিন ধরে আদালত বন্ধ থাকায় মানুষের মৌলিক অধিকারের বিষয়টি উল্লেখ করে অনলাইনে কোর্ট চালুর আবেদন জানান।

বিজ্ঞাপন

অনলাইন আদালত করোনা পরিস্থিতি করোনা মোকাবিলা কোর্ট টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর