Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫৯ জেলায় করোনা সংক্রমণ, দেখে নিন কোন জেলায় কত


২৫ এপ্রিল ২০২০ ১১:২৬

ঢাকা: দেশে এ পর্যন্ত মোট চার হাজার ৬৮৯ জনের মধ্যে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, দেশে এখন পর্যন্ত ঢাকার বাইরে আরও ৫৮টি, অর্থাৎ মোট ৫৯টি জেলায় ছড়িয়েছে এই ভাইরাসের সংক্রমণ।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে দেওয়া সবশেষ তথ্যে এই চিত্র উঠে এসেছে। ২৪ এপ্রিল সকাল ৮টা পর্যন্ত পাওয়া হিসেবে এ তথ্য প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

আইইডিসিআরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের কোভিড-১৯ পজিটিভের মধ্যে ঢাকা শহরেই আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬০ জন। এর বাইরে ঢাকার অন্য উপজেলাগুলোতেও আক্রান্ত আছেন আরও ৬৪ জন। অর্থাৎ কেবল ঢাকা জেলাতেই আক্রান্তের সংখ্যা দুই হাজার ১২৪ জন।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নারায়ণগঞ্জে। কোভিড-১৯-এর হটস্পট ঘোষণা করা এই জেলায় আক্রান্তের সংখ্যা ৫৬৬ জন। গাজীপুর জেলায় আক্রান্তের সংখ্যা তৃতীয় সর্বোচ্চ ২৭৯ জন।

এ ছাড়া ঢাকা বিভাগের কিশোরগঞ্জে ১৮০ জন, নরসিংদীতে ১৪১ জন, গোপালগঞ্জে ৪৩ জন, মাদারীপুরে ২৮ জন, টাঙ্গাইলে ২১ জন, রাজবাড়ীতে ১১ জন, শরীয়তপুরে ১১ জন, মানিকগঞ্জে ১২ জন ও ফরিদপুরে আট জন কোভিড-১৯ আক্রান্ত পাওয়া গেছে।

পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে মোট কোভিড-১৯ আক্রান্তদের ৫০.৬০ শতাংশ বর্তমানে ঢাকা শহরের বাসিন্দা। মোট আক্রান্তের ৩৫.৪২ শতাংশ ঢাকা বিভাগের।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় ৬৮ জন, জামালপুর জেলায় ৩০ জন, নেত্রকোনায় ২২ জন ও শেরপুরে ১৯ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এই বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ১৩৯ জন। মোট আক্রান্তের ৩.৪১ শতাংশ ময়মনসিংহ বিভাগের।

বিজ্ঞাপন

চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকায় ৪৫ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলায় ৩২ জন, লক্ষ্মীপুরে ২৭ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ২৫ জন, চাঁদপুরে ১০ জন, নোয়াখালী জেলায় চার জন, ফেনী জেলায় তিন জন, বান্দরবান জেলায় চার জন ও কক্সবাজারে ছয়জনের মধ্যে শনাক্ত হয়েছে এই ভাইরাসের উপস্থিতি। এই বিভাগে মোট আক্রান্ত ১৫৬ যা বাংলাদেশে মোট সংক্রমণের ৩.৮৩ শতাংশ।

সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেটে ১১ জন, মৌলভীবাজারে চার জন, হবিগঞ্জে ২১ জন ও সুনামগঞ্জে ১৩ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এ বিভাগে আক্রান্ত ৪৯ জন যা বাংলাদেশে মোট সংক্রমণের ১.২০ শতাংশ।

রংপুর বিভাগের গাইবান্ধায় ১৪ জন, দিনাজপুর জেলায় ১৩ জন, নীলফামারীতে ১০ জন, ঠাকুরগাঁওয়ে আট জন, রংপুর জেলায় ১৫ জন, লালমনিরহাটে দুই জন, কুড়িগ্রামে পাঁচ জন এবং পঞ্চগড়ে তিনজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এই বিভাগে আক্রান্তের সংখ্যা ৭০ যা বাংলাদেশে মোট সংক্রমণের ১.৭২ শতাংশ।

বরিশাল বিভাগের বরিশাল জেলায় ৩৫ জন,বরগুনা জেলায় ২৩ জন, পিরোজপুর জেলায় পাঁচ জন, ঝালকাঠি জেলায় পাঁচ জন, পটুয়াখালী জেলায় ১৬ জন ও ভোলা জেলায় দুইজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এ বিভাগে মোট আক্রান্ত ৮৬ জন যা বাংলাদেশে মোট সংক্রমণের ২.১১ শতাংশ।

খুলনা বিভাগের খুলনা জেলায় সাত জন, নড়াইল জেলায় সাতজন, চুয়াডাঙ্গায় আটজন, বাগেরহাটে একজন, কুষ্টিয়ায় চারজন, মাগুরায় দুইজন, মেহেরপুর জেলায় দুইজন ও যশোরে সাতজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এ বিভাগে মোট আক্রান্ত ৯ জন যা বাংলাদেশে মোট সংক্রমণের ০.৯৩ শতাংশ।

রাজশাহী বিভাগে এখন পর্যন্ত ৩২ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে রাজশাহী জেলায় ৯ জন, জয়পুরহাটে চারজন, পাবনায় তিন জন, বগুড়ায় ১০ জন, চাঁপাইনবাবগঞ্জে একজন, নওগাঁ জেলায় দুই জন ও সিরাজগঞ্জ জেলায় দুই জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। বাংলাদেশে মোট আক্রান্তের ০.৭৯ শতাংশ এই বিভাগের।

স্বাস্থ্য অধিদফতরের সবশেষ তথ্য অনুযায়ী, দেশে ২৪ এপ্রিল দুপুর পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ১৩১ জন মৃত্যুবরণ করেছেন।

করোনা করোনা মোকাবিলা করোনাভাইরাস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর