Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেতন-ভাতায় বরাদ্দের দাবি পৌরসভা সমিতি ও সার্ভিস অ্যাসোসিয়েশনের


২৯ এপ্রিল ২০২০ ০১:১৪

ঢাকা: করোনাভাইরাসের কারণে দেশের ৩২৮টি পৌরসভার মধ্যে ৮৫ শতাংশ পৌরসভায় দীর্ঘদিন ধরে চলে আসা আর্থিক সংকট আরও প্রকট আকার ধারণ করেছে। গত একমাসে সব ধরনের রাজস্ব আদায় বন্ধ থাকায় পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। পৌরসভাগুলোর  নিজস্ব তহবিলে অর্থ না থাকায় এবং বেশিরভাগ পৌরসভার রাজস্ব আদায়ের সক্ষমতা না থাকায় বেতন-ভাতা খাতে ছয়শ কোটি টাকা বরাদ্দ চেয়েছে বাংলাদেশ পৌরসভা সমিতি (ম্যাব) ও বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন। এই দুই সংগঠন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কাছে এ দাবি জানিয়েছে।

দুই সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, দেশের ৩২৮টি পৌরসভার বর্তমানে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় ৩৫ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছে। জনপ্রতিনিধিসহ তাদের মাসিক বেতন-ভাতা প্রায় ৭৫ কোটি টাকা। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নিজস্ব আয় থেকে পরিশোধ করার নিয়ম থাকলেও অধিকাংশ পৌরসভার পর্যাপ্ত রাজস্ব আয় না থাকায় বেতন-ভাতা পরিশোধ করতে পারে না পৌর কর্তৃপক্ষ। অন্যদিকে সরকারও পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ দেয় বছরে মোট চাহিদার ৫ শতাংশ, যা একেবারেই অপ্রতুল।

এ অবস্থায় করোনা সংকটের এই সময়ে দেশের ৩২৮টি পৌরসভার নাগরিক সেবা সচল রাখাসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার স্বার্থে পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে ৬০০কোটি টাকা আর্থিক সহায়তা চেয়ে প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন ও ম্যাব নেতারা।

৬শ কোটি টাকা বরাদ্দ দাবি পৌরসভা পৌরসভা সমিতি পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর