Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি তত্ত্বাবধানে ধান কাটার দাবি কৃষক সংগ্রাম সমিতির


৩০ এপ্রিল ২০২০ ২৩:২৫

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে যখন কৃষকেরা ধান কাটা নিয়ে শঙ্কার মধ্যে রয়েছেন, তখন ধান কাটা প্রক্রিয়ায় সরকারি সরকারি তত্ত্বাবধান নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি। একইসঙ্গে ধানসহ অন্যান্য ফসল কৃষকের কাছ থেকে কিনে নেওয়াসহ ফসল বিপণন ও আগাম চাষের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার দাবিও জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে সংগঠনের সভাপতি হাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক শাহজাহান কবির এসব দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে গৃহবন্দি কর্মহীন ক্ষুধার্ত মানুষদের জন্য ন্যূনতম খাবার নিশ্চিত করা ও চিকিৎসা প্রদান, ঋণ নয় কৃষকদের সরাসরি প্রণোদনা প্রদান, কৃষক ও খামারি‌দের ফসল-পণ্য বিপ‌ণনে সরাসরি সরকারি তত্ত্বাবধান এবং সরকারি তত্ত্ববধা‌নে ফসল কাটার পর্যাপ্ত ব্যবস্থা করে দিতে হবে। একইসঙ্গে কৃষক কর্মীদের ফসল কাটায় সহযোগিতা করার আহ্বান জানান তারা।

হাফিজুর রহমান ও শাহজাহান কবির বলেন, অ্যাপের মাধ্যমে ২২ জেলা থেকে সরকারিভাবে ৮ লাখ মেট্রিক টন ধান সরাসরি কৃষকের কাছ থেকে কিনবে, যা মোট উৎপদানের অতি সামান্য। এতে ধানের দাম নিয়ন্ত্রণ হতে পারে না।

তারা আরও বলেন, বর্তমান বিপর্যয়ের মধ্যেই কৃষিকাজ বা চাষাবাদ চালিয়ে যাওয়ার ব্যাপারে যথেষ্ট বাস্তব পদক্ষেপ নিতে হবে। দেশে আগে যেমন কৃষকেরা বীজ উৎপাদন করতেন, এখন আর তা মূলত হয় না। বীজ কিনে চাষাবাদ করা হয়। বর্তমানে বীজ ঠিকমতো পাওয়া না যাওয়ায় বিপদ আরও বাড়বে। এ অবস্থায় সম্ভাব্য মন্দা বা দু‌র্ভিক্ষ মোকা‌বিলায় এখনই কৃষক ও খামারি‌দের ফসল-পণ্য বিপ‌ণনে সরাসরি সরকারি তত্ত্ববধান, চল‌তি মৌসু‌মে ফসল কে‌টে ঘ‌রে তুল‌তে সরকারি তত্ত্বাবধা‌নে পর্যাপ্ত ব্যবস্থা, সরকার‌কে উৎপাদনের সিংহভাগ ধান হাটে-হাটে ক্রয় কেন্দ্র খুলে কৃষকের কাছ থেকে সরাসরি কেনা এবং আগামী ফল‌নের জন্য বিনাসু‌দে ঋণ, বীজ, সার, সেচ ব্যবস্থাপনার পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে।

কৃষক সংগ্রাম সমিতি ধান কাটা সরকারি তত্ত্বাবধান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর