Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আজ নেগেটিভ, কাল যে পজিটিভ হবেন না তার গ্যারান্টি নেই’


১ মে ২০২০ ১৯:৩৪

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, আজ নেগেটিভ আছেন, কাল যে পজেটিভ হবেন না তার গ্যারান্টি আমরা দিতে পারছি না। আমরা এখনও পুরোপুরি স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মেনে চলছি না।

শুক্রবার (১ মে) নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের আয়োজিত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ কথা বলেন প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আক্রান্তদের বা পরিবারের কাউকে কোনোভাবেই হেয় করবেন না। আপনি নিজেও এ রোগে আক্রান্ত হতে পারেন। কারণ এ রোগ কমিউনিটি ট্রান্সমিশনের মাধ্যমে সংক্রমিত হচ্ছে। আজকে নেগেটিভ আছেন বলে কাল যে পজেটিভ হবেন না তার গ্যারান্টি আমরা দিতে পারছি না। আমরা এখন পুরোপুরি স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মেনে চলছি না।’

যারা কোভিড-১৯ শনাক্ত হন, তারা কোনো দোষী বা অপরাধী ব্যক্তি না উল্লেখ করে তিনি বলেন, ‘কিন্তু কোনো কোনো জায়গায়, সমাজে বা পাড়া-মহল্লায় আক্রান্তদের হেয় প্রতিপন্ন করা হচ্ছে। এমনকি পরিবারের মানুষদেরও হেয় করা হচ্ছে। যারা করছেন ঠিক না। আপনারা মানবিক হোন। আক্রান্তদের বা পরিবারের কাউকে কোনোভাবেই হেয় করবেন না।’ অন্য যেকোনও অসুখের মতো এটাও সময়ের সাথে সাথে তিনিও সুস্থ হয়ে ওঠবেন বলে মন্তব্য করেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি আরও বলেন, ‘যারা কোয়ারেনটাইনে আছেন তারা অসুস্থ ব্যক্তি না। তারা হয়তো যারা আক্রান্ত হয়েছে তাদের সংস্পর্শে এসেছিল। এজন্য তাদের আলাদা কোয়ারেনটাইনে রাখা হয়েছে। তাদের মধ্যে লক্ষণ বা উপসর্গ নেই। কোভিড-১৯ আক্রান্ত মানুষের ক্ষেত্রে ৮০ ভাগ মানুষেরই মৃদু সংক্রমণ হয় এবং তাদের লক্ষণ বা উপসর্গ মৃদু থাকে। মাত্র ৩ থেকে ৫ শতাংশ মানুষের ক্ষেত্রে অনেক বেশি লক্ষণ বা উপসর্গ হয়। তাদের হাসপাতাল বা আইসিইউ সাপোর্ট লাগে।’

এদিন ব্রিফিংয়ে জানানো হয়, দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা আট হাজার পেরিয়েছে। সবশেষ ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৭১ জন, যা আগের দিনের তুলনায় ৭ জন বেশি। এতে করে দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে হলো আট হাজার ২৩১ জন। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত আরও দুই জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭০ জনে।

করোনা পজেটিভ করোনাভাইরাস ডা. নাসিমা সুলতানা স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর