Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মামলা শুনানি সরাসরি সম্প্রচার


৪ মে ২০২০ ১৫:২৬

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে ইতিহাসে এই প্রথম যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট তাদের শুনানি করবে টেলিফোনে। বিচারক থাকবেন বাড়িতে। মামলার শুনানি সরাসরি সম্প্রচার করা হবে রেডিও এবং টেলিভিশনে। সোমবার (৫ মে) থেকে আদালতের টেলিফোনিক কার্যক্রম শুরু হবে।

স্থানীয় সময় সকাল ১০টায় প্রথম মামলার শুনানি শুরু হবে। আগামী দুই সপ্তাহে আরো ৯টি মামলার শুনানি অনলাইনেই হবে চলবে। ইতিহাসে প্রথমবারের মতো ফক্স এবং সি-স্প্যান নেটওয়ার্কসহ কয়েকটি মিডিয়া বাদী, বিবাদীর শুনানি ও আইনজীবীদের যুক্তিতর্ক সরাসরি সম্প্রচার করবে। বিচারক বাড়িতে টেলিফোনে থাকবেন, সেখানে কোনো ক্যামেরা থাকবে না, তাদের নির্দিষ্ট কাপড় না পরলেও চলবে।

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্রে বিচার প্রক্রিয়ার স্বচ্ছ্তা আনার দাবি দীর্ঘদিনের। অনেক রাজ্য ও স্থানীয় আদালতে এ ধরণের ব্যবস্থা আগে থেকে থাকলেও নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে সর্বোচ্চ আদালতে এই প্রথম এমন উদ্যোগ নেয়া হচ্ছে।

স্বাভাবিক নিয়মে বিচার কার্যক্রম চলাকালে আদালত কক্ষে ইলেট্রোনিক সরঞ্জাম নেয়া কঠোরভাবে নিষিদ্ধ। সাংবাদিকরাও প্রবেশের অনুমতি পান না যতক্ষণ না বিচারকরা কোন সিদ্ধান্তে পৌঁছেন। কয়েকদিন পর অফিশিয়াল রেকর্ডিংস এর কেবলমাত্র অডিও অনলাইনে পোস্ট করা হয়।

সংস্কারের দীর্ঘ আহ্বান সত্ত্বেও আদালত কোনোকালেই মাইক্রোফোন কিংবা ক্যামেরা ঢোকানোর অনুমোদন দেয়নি, কিন্তু করোনাকালে সে হিসাব পাল্টে গেল।

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র সুপ্রিমকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর