Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ডিপ্লোমা চিকিৎসকদের


৩ মে ২০২০ ১৯:৫৭

ঢাকা: বাংলাদেশে বর্তমান নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় দেশের প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা কাজ করতে চান ডিপ্লোমা চিকিৎসকরা। বর্তমান পরিস্থিতিতে কোভিড-১৯ এর ভয়াবহতা রোধে স্বাস্থ্য বিভাগে জরুরি ভিত্তিতে ১০ হাজার উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে নিয়োগের দাবি দেশের এই ডিপ্লোমা চিকিৎসকদের।

রোববার (৩ মে) মহাখালীতে অবস্থিত স্বাস্থ্য অধিদফতরে এ দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি (ডিএমএফ) ডিগ্রিধারী বেকার ডিপ্লোমা চিকিৎসকদের সংগঠন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নিয়োগ ও কর্মসংস্থান বাস্তবায়ন পরিষদ।

অবস্থান কর্মসূচিতে সংগঠনটির পক্ষ থেকে বক্তব্য রাখেন সংগঠনটির প্রধান সমন্বয়ক মুহাম্মদ মেহেদী হাসান, নাছরুল্যাহ আনাছসহ অন্যান্যরা।

এ সময় সংগঠনটির প্রধান সমন্বয়ক মেহেদী হাসান বলেন, বিশ্ব আজ কোভিড-১৯ এর ভয়াবহতায় জর্জরিত, বাংলাদেশও এর বাইরে নয়। এমন পরিস্থিতিতে সরকার জনগণের জীবন রক্ষার্থে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করছেন এ জন্য ডিএমএফদের পক্ষ থেকে সরকারকে সাধুবাদ জানাই, সেই সঙ্গে আপনাদের অবগতির জন্য বলছি, দেশের বিপুল জনগোষ্ঠীর মধ্যে করোনা ভাইরাসের ব্যাপক বিস্তার রোধকল্পে প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে স্বাস্থ্য সেবা প্রদানের একমাত্র অবলম্বন ডিপ্লোমা চিকিৎসকরা।

তিনি বলেন, প্রায় চার হাজার ৮০০ ইউনিয়নের জনগণের দোরগোড়ায় কাঙ্ক্ষিত স্বাস্থ্য সেবা প্রদানের নিমিত্ত অনেকগুলো ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মিত হয়েছে। এ সব স্থাপনার বিপরীতে পদ সৃষ্টি না হওয়ার এবং সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করার পর শূন্য পদে নিয়োগ প্রদান না করায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতরে প্রায় পাঁচ হাজার শূন্য পদ পড়ে আছে। কিন্তু দুঃখের সংগে বলতে হচ্ছে স্বাস্থ্য অধিদফতরে নিয়োগ বিধির জটিলতার কারণে গত ছয় বছর নিয়োগ বন্ধ থাকায় প্রায় ৩০ হাজার এর অধিক ডিপ্লোমা চিকিৎসক বেকার বসে আছে। আমাদের আজ দেওয়ালে পিঠ ঠেকে গেছে তাই এই কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হয়েছি।

তিনি আরও বলেন, ‘আমরা আজ কর্তৃপক্ষকে আবারও স্মারকলিপি দিয়েছি। বলেছি দেশের এই ক্রান্তিলগ্নে প্রান্তিক জনগোষ্ঠী পর্যাপ্ত জনবলের অভাবে তাদের স্বাস্থ্যসেবা থেকে অনেকাংশে বঞ্চিত হচ্ছে। এমন অবস্থায় কোভিড-১৯ এর ভয়াবহতা রুখতে এবং প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের এসব শূন্য পদে নিয়োগ এবং এডহক এর ভিত্তিতে ১০,০০০ হাজার ডিপ্লোমা চিকিৎসক নিয়োগ আমাদের একমাত্র দাবি এবং দ্রুত বাস্তবায়ন করতে হবে।’

তিনি বলেন, ‘স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. বেলাল হোসেন বলেন সাত কর্ম দিবসের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ করে সমাধানের চেষ্টা করবে বলে জানিয়েছেন। এ আশ্বাসে আমরা অবস্থান কর্মসূচি উঠিয়ে নিয়েছি। তবে দাবি মানা না হলে, তাদের বলে দিয়েছি আগামী ৭ (সাত) কর্মদিবসের মধ্যে ডিএমএফ ডিগ্রিধারীদের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে নিয়োগের ব্যবস্থা না করা হলে ঢাকাসহ সারাদেশে একযোগে কঠোর থেকে কঠোর আন্দোলনের ডাক দিবে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নিয়োগ ও কর্মসংস্থান বাস্তবায়ন পরিষদ।

তিনি আরও বলেন, আমাদের পেশাজীবী সংগঠনের সঙ্গে বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি তারা কোনো কর্ম বিরতিতে যাবে না। উপজেলা, জেলা, কোভিড চিকিৎসায় নিয়োজিত সরকারি চাকরিজীবী উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসাররা দেশের মানুষকে এই মহামারীর সময় জিম্মি করে আমরা কোনো বিপদে ফেলব না।

এ সময় সংগঠনটির পক্ষে শতাধিক সদস্য ও বিভিন্ন স্তরের নেতা এতে উপস্থিত ছিলেন।

অবস্থান কর্মসূচি শেষে এক প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, গ্রামীণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার প্রথম পঞ্চবার্ষিকীর পরিকল্পনার (১৯৭৩-১৯৭৮) অংশ হিসেবে চিকিৎসা বিজ্ঞানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা (শিক্ষাপ্রতিষ্ঠান MATS) সম্পন্ন করে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃক সনদপ্রাপ্ত ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত ডিএমএফ ডিগ্রিধারী ডিপ্লোমা চিকিৎসকরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, উপ-স্বাস্থ্য কেন্দ্র, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে নিয়োজিত থেকে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করে আসছি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের এই ক্রান্তিলগ্নে প্রান্তিক জনগোষ্ঠী পর্যাপ্ত জনবলের অভাবে তাদের স্বাস্থ্যসেবা থেকে অনেকাংশে বঞ্চিত হচ্ছে। কোভিড-১৯ এর ভয়াবহতার মধ্যেও প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গিয়ে আজ পর্যন্ত ৪০ জন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার করোনায় আক্রান্ত, এই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে প্রান্তিক জনগোষ্ঠী তার স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হবে। এমতাবস্থায় কোভিড-১৯ এর ভয়াবহতা রুখতে এবং প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের এসব শূন্য পদের নিয়োগসহ এডহক ভিত্তিতে ১০ হাজার ডিপ্লোমা চিকিৎসক নিয়োগ দেয়া এখন সময়ের দাবি।

ডিপ্লোমা চিকিৎসক নিয়োগ নিয়োগের দাবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর