Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যাম দেশগুলোকে অভিনব কৌশল বের করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর


৪ মে ২০২০ ২৩:৩৩

ফাইল ছবি: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

ঢাকা: করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী সৃষ্ট হওয়া দুর্যোগ মোকাবিলায় জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) সদস্যভুক্ত দেশগুলোর প্রতি অভিনব কৌশল উদ্ভাবনের আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার (৪ মে) করোনা দুর্যোগ মোকাবিলায় করণীয় সম্পর্কে আলোচনা করতে ন্যাম রাষ্ট্রগুলোর সরকার প্রধান ও পররাষ্ট্রমন্ত্রীরা একটি অনলাইন বৈঠক করেন। ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই আহবান জানান।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় বলা হয়, বাংলাদেশের পক্ষে ন্যামের বৈঠকে প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

করোনা দুর্যোগে বাংলাদেশের ক্ষতি হওয়া বিষয়গুলো তুলে ধরে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই দুর্যোগে বাংলাদেশের অর্থনীতির প্রধান দুটি খাত তৈরি পোষাক শিল্প এবং প্রবাসী আয় বিপর্যয়ের মুখে পড়েছে। ন্যামের সদস্যদের এমন একটি পন্থা বের করা প্রয়োজন যাতে এই দুর্যোগ কাটিয়ে ওঠা যায়।’

এছাড়া তিনি বলেন, ‘এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায় এবং উন্নয়ন সংস্থাগুলোকে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে। প্রবাসী কর্মীদের কাজ নিশ্চিত করতে হবে। পাশাপাশি চিকিৎসা সংক্রান্ত সরঞ্জাম, খাদ্যসহ প্রয়োজনীয় সরবরাহ নিশ্চিত করতে হবে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ৩১টি নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ করোনাভাইরাস মোকাবিলা করছে। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত নাগরিকদের জন্য বাংলাদেশ ১১ দশমিক ৬ বিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ করেছে।

ন্যামের চেয়ারম্যান এবং আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিভের সভাপতিত্বে এই অনলাইন বৈঠকে সদস্য দেশগুলোর প্রতিনিধির পাশাপাশি জাতিসংঘের প্রতিনিধিও অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

এ কে আবদুল মোমেন করোনা ন্যাম মোমেন

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর