Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার ভ্যাকসিন উদ্ভাবনে প্রতিযোগিতা নয় মানবতা দেখছে যুক্তরাজ্য


৫ মে ২০২০ ১৫:৫৪

ছবি – দ্য গার্ডিয়ান

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন উদ্ভাবনের কাজে নিয়োজিত দেশগুলোর মধ্যে কোনো প্রতিযোগিতা নেই বরং আছে মানবতা। মঙ্গলবার (৫ মে) এক টুইটার বার্তায় তিনি এ কথা জানিয়েছেন।

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে সমগ্র মানবতাকে এক হয়ে লড়াই করতে হবে বলে তিনি উল্লেখ করেছেন। টুইটার বার্তায় তিনি বলেন, এক হয়ে লড়াই করলেই আমরা বিশ্বমহামারি কোভিড-১৯ জয় করতে সক্ষম হবো।

এর আগে, ২৩ এপ্রিল থেকে যুক্তরাজ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটি উদ্ভাবিত একটি নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু হয়েছিল।

এদিকে, সোমবার (৪ মে) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন এই বছরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবন সম্ভব হবে।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যমতে করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে বিভিন্ন দেশে অন্তত ৭০টি প্রচেষ্টা চলছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মঙ্গলবার (৫ মে) পর্যন্ত যুক্তরাজ্যে মোট এক লাখ ৯০ হাজার ৫৮৪ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৮ হাজার ৭৩৪ জনের। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়া বৃটিশদের সংখ্যা কর্তৃপক্ষের বরাতে জানানো হচ্ছে না।

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস ভ্যাকসিন যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর