Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলিতে ১ টাকার দোকানে মিলছে পরিবারের একবেলার খাবার


৯ মে ২০২০ ১৮:১০

হিলি: করোনা পরিস্থিতিতে কর্মহীন ও অসহায় মানুষদের জন্য হিলি সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় বসেছে ১ টাকার দোকান। যেখানে ১ টাকায় মিলছে একটি পরিবারের একবেলার আহার। করোনার সংকটময় মুহূর্তে সীমান্তবর্তী কর্মহীন মানুষের জন্য এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে স্থানীয় সচেতন নাগরিকরা।

এই দোকানের উদ্যোক্তা সীমান্তবর্তী উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ‘হাকিমপুর ফাউন্ডেশন’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

শনিবার (৯ মে) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, হিলি সীমান্তের ক্যাম্পপট্টির সামনের বালুরচর বস্তি, চুড়িপট্টি ও আদিবাসীপাড়াসহ নির্দিষ্ট কিছু এলাকায় যেখানে গরীব-অসহায় দুঃস্থ মানুষজনের বসবাস, সেসব এলাকায় বসানো হচ্ছে এই এক টাকার ভ্রাম্যমাণ দোকান। সেখানে সামাজিক দূরত্ব নিশ্চিতের মাধ্যমে তাদের মাঝে পণ্য বিক্রি করছেন ফাউন্ডেশনের সদস্যরা।

এক টাকার বিনিময়ে প্রত্যেককে দেওয়া হচ্ছে- ১ কেজি করে চাল, আড়াইশো গ্রাম পেঁয়াজ, আড়াইশো গ্রাম আলু, পুঁইশাক ও মিষ্টি কুমড়া।

সীমান্তবর্তী করিম, আসমান ও সাফিয়ার বলেন, ‘করোনার এই মহামারিতে আমাদের কোন কাজ নেই। যে কারণে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এমন অবস্থায় আমাদের পাড়ায় কিছু যুবক এক টাকা নামের দোকান বসিয়েছে। আমরা সেখান থেকে প্রতিদিন ১ টাকা দিয়ে এক বেলার আহার কিনতে আমাদের জন্য অনেক ভালো হয়েছে।’

হাকিমপুর ফাউন্ডেশনের সভাপতি মেহেদী হাসান সোহাগ বলেন, ‘আমাদের এই সংগঠন করোনা মহামারির শুরু থেকে গরীব, কর্মহীনদের সাহায্য ও করোনা সংক্রমণ প্রতিরোধে মানুষকে সচেতন করার পাশাপাশি তাদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় সীমান্তের ক্যাম্পপট্টি এলাকায় আমরা এক টাকা নামের একটি দোকান বসিয়েছি। যেখান থেকে কর্মহীন ও গরীব মানুষরা এক টাকা দিয়ে এক বেলার আহার কিনতে পারবে। আমরা প্রতিদিন ৩০টি পরিবারের খাবার নিয়ে দোকান সাজিয়েছি।’ যতদিন পর্যন্ত করোনা পরিস্থিতি স্বাভাবিক না হবে ততদিন পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

১ টাকার দোকান করোনাভাইরাস হিলি সীমান্ত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর