Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে বিচারকাজ চালাতে অধ্যাদেশ জারি


৯ মে ২০২০ ২২:৪৮

ঢাকা: আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

শনিবার (৯ মে) অধ্যাদেশ জারির সংক্রান্ত গেজেট আকারে প্রকাশ করে আইন মন্ত্রণালয়।

এর আগে গত ৬ মে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা।

শনিবার (৯ মে) রাতে রাষ্ট্রপতি আব্দুল হামিদের অনুমতিক্রমে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেসিজলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সংশ্লিষ্ট সচিব নরেন দাস স্বাক্ষরিত অধ্যাদেশে বলা হয়েছে, মামলার বিচার, বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত বা আপীল শুনানি, বা সাক্ষ্য গ্রহণ, বা যুক্তিতর্ক গ্রহণ বা আদেশ, বা রায় প্রদানকালে পক্ষের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশ্যে আদালতকে তথ্য প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা দেওয়ার নিমিত্ত বিধান প্রণয়ন করা সমীচিন ও প্রয়োজনীয়।

যেহেতু সংসদ অধিবেশনে নেই এবং রাষ্ট্রপতির কাছে এই প্রস্তাব সন্তোষজনক প্রতীয়মান হয়েছে যে, এ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় পরিস্থিতি বিদ্যমান রয়েছে। সেহেতু সংবিধানের অনুচ্ছেদ ৯৩ (১) এ প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি অধ্যাদেশ প্রণয়ন ও জারি করলেন।

এই অধ্যাদেশ দ্রুত কার্যকর হবে। এর সঙ্গে ২ এর ঙ তে ভার্চুয়াল উপস্থিতি সম্পর্কে বলা হয়েছে। যেমন অডিও ভিডিও বা অনুরূপ কোনো ইলেক্ট্রনিক পদ্ধতির মাধ্যমে কোনো ব্যক্তির আদালতের বিচার বিভাগীয় কার্যধারায় উপস্থিত থাকা বা অংশগ্রহণ।

আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচারিক কার্যক্রম পরিচালনার ক্ষমতা সম্পর্কে বলা হয়েছে, ১) ফৌজদারি কার্যবিধি বা দেওয়ানি কার্যবিধি বা আপাতত বলবৎ অন্য কোনো আইনে ভিন্নতর যা কিছুই থাকুক না কেন, যে কোনো আদালত এই অধ্যাদেশের ধারা ৫ এর অধীন জারিকৃত প্রাকটিস নির্দেশনা বিশেষ সাপেক্ষে অডিও ভিডিও বা অন্য কোনো ইলেক্ট্রনিক পদ্ধতিতে বিচারপ্রার্থী পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য কোনো ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে যে কোনো মামলার বিচার বা বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত বা আপিল শুনানী, সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ, রায় দিতে পারবেন।

বিজ্ঞাপন

ধারা তিন অনুযায়ী কোনো ব্যক্তির ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করা হলে ফৌজদারি কার্যবিধি বা দেওয়ানি কার্যবিধি অন্য কোনো আইনের অধীনে আদালত তার স্বশরীরে উপস্থিতি হয়েছে বলে গণ্য করবে।

অধ্যাদেশ আইন মন্ত্রণালয় করোনাভাইরাস টপ নিউজ বিচার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর