Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাসের কারণে বিরাট ধাক্কা লেগেছে: প্রধানমন্ত্রী


১০ মে ২০২০ ১৫:০০

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাসের কারণে বিরাট ধাক্কা লেগেছে, বাধা এসেছে। তবে আমরা আত্মবিশ্বাসী। আশা করি বাধা দূর করে বাংলাদেশ এগিয়ে যাবে। বিশ্বব্যাপী যে সমস্যা, সমস্যাটাও দূর হবে।

রোববার (১০ মে) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান গ্রহণকালে প্রধানমন্ত্রী এ সব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেছেন, অসুখ-বিসুখ হলে মানুষকে মনে সাহস রাখতে হবে। শুধু ডাক্তার বা ওষুধ দিয়েই ভালো হবে না, মনের জোর থেকে আত্মবিশ্বাস থেকেও অনেকটা সুস্থ হওয়া যায়। সেই সাথে আমাদের স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যেসকল নির্দেশনা দিয়েছে, সবাইকে সেটা মেনে চলতে হবে। মেনে চলতে পারলেই সুরক্ষিত থাকা যাবে।

তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, নিজেকে সুরক্ষিত রাখা। কোনো বড় জায়গায় একসঙ্গে না হওয়া এসব বিষয়ে খেয়াল রাখতে হবে। সংক্রামিত যেন না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, মানুষ মাঝে মাঝে এত বেশি ভীত হয়ে যায় যে অনেক সময় অনেকে অমানবিক আচরণ করে। একজন পরিবারের সদস্য যখন অসুস্থ হয়ে পড়ে, তার কী অসুখ হলো, সেটা না জেনেই দূর দূর করে ঠেলে দেওয়া— এটা কিন্তু ঠিক না। সন্তান হয়ে মা-বাবাকে বা অন্য কাউকে দূর দূর করে দেওয়া— এটা কখনো কল্যাণকর নয়।

করোনাকালে যারা নানাভাবে মানুষকে সহযোগিতা করছে, তাদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী যথাযথভাবে দায়িত্ব পালন করছে। লাশ দাফন থেকে শুরু করে করোনা রোগীদের বিভিন্নভাবে সহযোগিতা করছে। তাতে ছাত্রলীগও কোথাও কোথাও সহযোগিতা করছে। এজন্য তাদের ধন্যবাদ জানাই।

বিজ্ঞাপন

মার্কেট ও শপিং মল খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা কিছু কিছু জায়গা আস্তে আস্তে উন্মুক্ত করার চেষ্টা করছি। কিছু জীবন-জীবিকার ব্যবস্থা যেন মানুষ করতে পারে, সেই ব্যবস্থা করছি। কারণ এটা রোজার মাস।

সবাইকে মাহে রমজানের মোবারকবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সবার কষ্টের বিষয়টি উপলদ্ধি করেই সরকার ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। একইসঙ্গে সামর্থ্যবান সবাই অন্যদের সাহায্যে এগিয়ে আসবেন। মানুষ মানুষের জন্য। এই কথাটা চিন্তা করেই সবাইকে কাজ করতে হবে।

করোনাভাইরাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর