Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক শ্রমিক কর্মদিবসের জন্য বেতন শতভাগ, বাকি দিনে ৬৫%


১০ মে ২০২০ ১৮:২৮

ঢাকা: দেশের পোশাক কারখানার শ্রমিকরা এপ্রিল মাসে যতদিন কাজ করেছেন, সেই দিনগুলোর জন্য শতভাগ বেতন পাবেন। আর কাজে যোগ না দেওয়া দিনগুলোর জন্য বেতন পাবেন ৬৫ শতাংশ করে।

সোমবার (১০ মে) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ৪ মে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্তের বরাত দিয়ে শ্রম মন্ত্রণালয়ের ওই চিঠিতে বলা হয়েছে, এপ্রিল মাসে যেসব শ্রমিক সম্পূর্ণ মাস কাজ করেছেন, তারা পূর্ণ মাসের বেতন-ভাত পাবেন। যারা কাজ করেননি, তারা মোট ভাতার ৬৫ শতাংশ পাবেন। অর্থাৎ এপ্রিল মাসে শ্রমিকরা যতদিন কাজ করেছেন, ততদিনের জন্য শতভাগ হিসাবে বেতন-ভাতা পাবেন, বাকি সময়ের জন্য মোট বেতন ভাতার ৬৫ শতাংশ হারে বেতন ভাতা প্রাপ্য হবেন।

চিঠিতে আরও বলা হয়েছে, ঘোষিত ৬৫ শতাংশের ৬০ শতাংশ এপ্রিল মাসের বেতন-ভাতা আকারে শ্রমিকরা পাবেন। অবশিষ্ট ৫ শতাংশ মে মাসের বেতনের সঙ্গে সমন্বয় করে শ্রমিকদের দেওয়া হবে। এছাড়া ঈদুল ফিতরের আগে মালিকপক্ষ কোনো শ্রমিক ছাঁটাই বা লে-অফ ঘোষণা করতে পারবে না।

এর আগে, ওই বৈঠকে উপস্থিত শ্রমিক প্রতিনিধিরা সারাবাংলাকে জানিয়েছিলেন, কাজে যোগ দেওয়া শ্রমিকরা  শতভাগ বেতন পাবেন। আর অনুপস্থিতিরা পাবে ৬৫ শতাংশ। তবে শ্রম মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, কেবল কর্মদিবসের জন্য শ্রমিকরা শতভাগ বেতন পাবেন। অর্থাৎ পোশাক মালিক ও সরকারের এই সিদ্ধান্তের ফলে কোনো শ্রমিকই এপ্রিলে মাসে শতভাগ বেতন পাচ্ছেন না।

৬৫ শতাংশ ভাতা এপ্রিল মাসের বেতন কর্মদিবস টপ নিউজ বেতন-ভাতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর