Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধাপে ধাপে লকডাউন শিথিল করবে যুক্তরাজ্য


১১ মে ২০২০ ১৫:৪৮

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যজুড়ে আরোপিত লকডাউন ধাপে ধাপে শিথিল করা হবে। রোববার (১০ মে) এক টেলিভিশন ভাষণে এই পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী বরিস জনসন।

পরিকল্পনা অনুসারে জুনের ১ তারিখ থেকে শিক্ষা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলতে শুরু করবে। এ সময় যে সকল বিমানযাত্রী যুক্তরাজ্যে ঢুকবেন তাদের বাধ্যতামূলক কোয়ারেনটাইনে থাকতে হবে বলে সরকারি সূত্র নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

এদিকে ওই টেলিভিশন ভাষণে বরিস জনসন বলেন, চলতি সপ্তাহেই লকডাউন তুলে নেওয়ার সময় আসেনি। তাড়াহুড়া করে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়ার পরিণাম হবে ভয়াবহ। যারা বাড়ি থেকে কাজ করতে পারছেন না, কেবল তাদেরকেই কর্মস্থলে যেতে উৎসাহিত করবে সরকার।যেমনঃ কলকারখানা ও নির্মাণ শ্রমিক।

তিনি বলেন, দ্বিতীয় ধাপে ১১ বছর বয়স পর্যন্ত শিশুরা স্কুলে ফিরতে পারবে। এবং অতি জরুরি নয় এমন দোকানপাটও পুনরায় খুলে দেয়া হবে। জুলাই নাগাদ পর্যটন শিল্প এবং ভ্রমণের স্থানগুলো সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

তিনি আরও বলেন, পানশালাগুলো আপাতত বন্ধ থাকবে। এবং বড়দের স্কুল বন্ধ থাকবে সেপ্টেম্বর পর্যন্ত।

এছাড়াও, নতুন চালু করা সতর্কীকরন ব্যবস্থার মাধ্যমে সংক্রমণ হার খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। যদি সমস্যা দেখা দেয়, পরিকল্পনা থেকে পিছু হটতে দ্বিধা করবেন না বলে জানান বরিস জনসন।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে প্রায় সাত সপ্তাহ ধরে লকডাউন চলছে। নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে দেশটিতে সোমবার (১১ মে) পর্যন্ত ৩১ হাজার ৮০০ জনের মৃত্যু হয়েছে, বিশ্বে যা দ্বিতীয় সর্বোচ্চ।

বিজ্ঞাপন

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস যুক্তরাজ্য লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর