Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৪ লাখ শিশুকে টিকা দিতে ডিজি হেলথ ও স্বাস্থ্য সচিবকে আইনি নোটিশ


১৩ মে ২০২০ ২২:২৮

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ থাকা ৩৪ লাখেরও বেশি শিশুর টিকা কার্যক্রম চালু এবং এই ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে বাসাতেই শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (১৩ মে) অ্যাডভোকেট ইশরাত হাসানের পক্ষে সিসিবি ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম এ নোটিশ পাঠান।

ইমেইলের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য সেবা) এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বরাবর এই নোটিশ পাঠানো হয়েছে।

আইনজীবী ইশরাত হাসান জানান, তার সন্তানের বয়স ১৬ মাস। তাকে হাম ও রুবেলার টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার কথা ছিল মাস দুয়েক আগে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেই টিকা এখনো দেওয়া সম্ভব হয়নি। ইশরাত বলেন, আমার সন্তানের মতো লাখ লাখ শিশু এখন টিকা না পেয়ে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে আছে।

ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, সময়মতো টিকা না দিলে শিশুরা শারীরিক ও মানসিকভাবে কম সক্ষম হিসেবে গড়ে উঠবে। এছাড়াও অনেক রোগ ভীষণ সংক্রামক। এগুলো দ্রুত ছড়িয়ে পড়তে পারে। সম্প্রতি আমরা পার্বত্য চট্টগ্রামে হাম জাতীয় রোগে বেশকিছু শিশুর মৃত্যুর খবর পেয়েছি। সেখানে প্রায় তিনশ শিশুর মধ্যে এই রোগ সংক্রমিত হয়েছে বলে খবর পাওয়া গেছে। তাছাড়া শিশুরাই দেশের ভবিষ্যৎ। তাই তাদের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা রাষ্ট্রকে নিতেই হবে।

আইনি নোটিশে করোনা পরিস্থিতিতে শিশুদের অভিভাবকদের ফোন কল সাপেক্ষে স্বাস্থ্যকর্মীদের বাসায় বাসায় পাঠিয়ে টিকা দেওয়ার ব্যবস্থা নিতে বিবাদীদের অনুরোধ জানানো হয়েছে।

ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে টিকা কার্যক্রম চালুর প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বিবাদীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

টপ নিউজ টিকাদান কর্মসূচি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক স্বাস্থ্য সচিব স্বাস্থ্য সেবা বিভাগের সচিব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর