Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফ করলেন ব্যবসায়ী রুবেল দম্পতি


১৩ মে ২০২০ ২২:৫৬

ঢাকা: করোনাভাইরাস নামক অদৃশ্য শক্তির সঙ্গে বিভিন্নভাবে যুদ্ধ করে চলেছে গোটা মানবজাতি। এ যুদ্ধে মৃত্যুবরণ করেছে লাখ লাখ মানুষ। অসহায় হয়ে পড়েছে পোশাক শ্রমিকরা। শিল্পাঞ্চল আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বাড়ি ভাড়া ৪০ শতাংশ কমাতে আহ্বান জানায় প্রশাসনসহ শ্রমিক সংগঠনগুলো। এ আহ্বানে সাড়া দিয়ে তিনটি বাড়ির ভাড়া মওকুফ করলেন আশুলিয়ার ব্যবসায়ী রুবেল আহমেদ।

আশুলিয়ায় শিল্প পুলিশ-১, এর পুলিশ সুপার সানা শামীম ও আশুলিয়া থানার ওসি শেখ রেজাউল হক দিপুসহ বাড়িওয়ালা, শ্রমিক নেতা ও ভাড়াটিয়া পরিষদের এক বৈঠকে শ্রমিকদের ৪০ শতাংশ ভাড়া মওকুফের আহ্বান করা হয়। এ আহ্বানে সাড়া দিয়ে প্রথম বাড়ি ভাড়া মওকুফ করলেন ব্যবসায়ী রুবেল আহমেদ।

বিজ্ঞাপন

গত ২৬ এপ্রিল থেকে সীমিত আকারে খোলা হয়েছে পোশাক কারখানা। ৩০ শতাংশ পোশাক শ্রমিকদের নিয়ে এসব কারখানা চালু রাখার সিদ্ধান্ত হয়। পরে ২৮ এপ্রিল বাকি শ্রমিকদের মোট বেতনের ৬৫ শতাংশ বেতন নির্ধারণ করা হয়। এতেই হতাশা প্রকাশ করেন শ্রমিকরা।

এই বেতনে বাড়ি ভাড়া পরিশোধের পর খাওয়ার টাকা থাকবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন তারা। পরে গত ৮ মে দুপুরে শিল্প পুলিশ-১ এর প্রধান দফতরে জনপ্রতিনিধি, শিল্প পুলিশ, বাড়িওয়ালা এবং আশুলিয়া ভাড়াটিয়া পরিষদের যৌথ বৈঠকে শ্রমিকদের ৪০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফের আহ্বান জানানো হয়।

এ সময় উপস্থিত বাড়িওয়ালারা এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভাড়া মওকুফের সিদ্ধান্ত নেয়। পরে ক্রমান্বয়ে আশুলিয়া থানার ওসি শেখ রেজাউল হক দিপু ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বাড়ি ভাড়ার ৪০ শতাংশ মওকুফের আহ্বান জানান। এ আহ্বানে সাড়া দিয়ে শ্রমিকদের কথা চিন্তা করে আশুলিয়ায় প্রথম তিন বাড়ির ভাড়া মওকুফ করলেন ব্যবসায়ী রুবেল আহমেদ।

বিজ্ঞাপন

ব্যবসায়ী রুবেল আহমেদ সারাবাংলাকে বলেন, ‘আশুলিয়ার পোশাক শিল্প অঞ্চল। এখানে অনেক পোশাক শ্রমিকের বসবাস। সেদিক থেকে বিবেচনা করে দেশে করোনাভাইরাসের মধ্যে ভাড়াটিয়াদের ঈদের উপহার হিসেবে এপ্রিল মাসের বাড়ি ভাড়া ৪০ শতাংশ মওকুফ করা হয়েছে। আর এ মুহূর্তে শ্রমিক ভাড়াটিয়াদের কাছ থেকে সম্পূর্ণ ভাড়া আদায় করাটা অমানবিক।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় সামর্থ্য অনুযায়ী সবার এগিয়ে আসা উচিত। এই মহামারিতে শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে দেশের অর্থনীতি ও করোনা প্রতিরোধে অংশ নিতে সকলকে আহ্বান জানাচ্ছি।’

করোনা করোনা মোকাবিলা করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর