Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুনে চালু হতে পারে বিমান চলাচল


১৫ মে ২০২০ ২২:০৪

ঢাকা: করোনাভাইরাসের কারণে বাংলাদেশে বন্ধ থাকা অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটে বিমান চলাচল জুনের যে কোনো সময় শুরু হতে পারে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং বিমান সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ গত ২১ মার্চ প্রথমে ১০টি দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দেয় বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন। এরপর একের পর এক বিমান বন্ধের সময়সীমা বেড়েছে। সর্বশেষ ১৫ মে সিভিল অ্যাভিয়েশন সূত্রে জানা গেছে, ১৬টি আন্তর্জাতিকসহ দেশের অভ্যন্তরীণ সব রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার সময়সীমা আবারও বেড়ে সেটা ৩০ মে পর্যন্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ছয় দফা এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে শনিবার (১৬ মে পর্যন্ত) করা ছিল। কিন্ত বর্তমান করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির কারণে এ নিষেধাজ্ঞার মেয়াদ ফের দুই সপ্তাহ পর্যন্ত বাড়ানো হলো। এ নিয়ে সপ্তমবারের মতো বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়লো। এ ছাড়া গত বুধবার সরকার সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধি করে আগামী ৩০ মে পর্যন্ত করা হয়েছে। তবে করোনা পরিস্থিতির উন্নতি না হলে এই মেয়াদ আরও বাড়তে পারে।

বেবিচক সূত্রে আরও জানা গেছে, বিমান চলাচলে এই নিষেধাজ্ঞা আগের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক,আরব আমিরাত ও যুক্তরাজ্যসহ মোট ১৬টি দেশের সঙ্গে বিদ্যমান বিমান চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে। একই সঙ্গে অভ্যন্তরীণ যাত্রী পরিবহনের ক্ষেত্রে বিমান চলাচল নিষেধাজ্ঞার সময়সীমার মেয়াদ আগামী ৩০ মে পর্যন্ত বর্ধিত করা হয়।

বিমান চলাচলের বিষয় নিয়ে ১৫মে শুক্রবার রাতে সারাবাংলাকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমরা বিমান দ্রুতই চালু করতে চাই। কিন্তু বিমান চালু করতে গেলে আমার লোক দরকার। বিমানবন্দরে যদি লোক না থাকে তাহলে সার্ভিস দেবে কারা? যাত্রীদের সেবা দেওয়ার মানুষ তো থাকতে হবে। আবার করোনা পরিস্থিতিও স্বাভাবিক হচ্ছে না। তবে ফ্লাইট চালু করার বিষয়ে আইকাও থেকে কিছু নির্দেশনা আমরা পেয়েছি। ফ্লাইট চালু করার আগে আমরা সেই বিষয়ে অবশ্যই সবার সঙ্গে কথা বলব। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত না করে কোন ফ্লাইট চালু করা হবে না।’

বিজ্ঞাপন

কবে ফ্লাইট চালু হতে পারে এমন প্রশ্ন করা হলে তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে তো ফ্লাইট চালু করা যাবে না। আমাকে সব বিষয়ের ওপর নজর রাখতে হয়। তবে আশা করছি আগামী মাসে ফ্লাইট চালু হতে পারে। সেই সম্ভাবনাও রয়েছে সবচেয়ে বেশি। তবে কবে চালু হবে সেটা দিন তারিখ উল্লেখ করে বলা মুশকিল। তবে আমরা দ্রুতই চালু করতে চাই। আর বিমান চালুর বিষয়গুলো নিয়ে প্রতিনিয়ত আমরা সংস্থাগুলোর সঙ্গে আলোচনাও করে যাচ্ছি।

তবে বাংলাদেশের সঙ্গে একমাত্র চীনের সঙ্গে করোনা পরিস্থিতির মধ্যেও বিমান চলাচল স্বাভাবিক রয়েছে। অন্যদিকে চাটার্ড ফ্লাইট এবং কার্গো ফ্লাইট চলাচল করছে বিশেষ অনুমতি সাপেক্ষে।

'কোয়ারান্টাইন' ব্যবস্থাপনা করোনা মোকাবিলা করোনাভাইরাস বাংলাদেশ বিমান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর