Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্লোভেনিয়া মহামারী মুক্ত ঘোষণা


১৬ মে ২০২০ ০১:৫৭

ইউরোপ মহাদেশের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস মহামারীর অবসান হয়েছে বলে ঘোষণা করেছে স্লোভেনিয়া। শুক্রবার (১৫ মে) দেশটির সরকার এক ঘোষণায় জানায়, স্লোভেনিয়ায় করোনাভাইরাস মহামারী শেষ হয়েছে। দেশটি এখন পুরোপুরি করোনার ঝুঁকিমুক্ত।

স্লোভেনিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার একজনের শরীরের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে গত দুই সপ্তাহ ধরে দেশটিতে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। একই সময় ৩৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞাপন

তবে ভাইরাসটির প্রজনন সংখ্যার হার যাকে আর রেটিং বলা হয় তা স্লোভেনিয়ায় ১ এর নিচে। অর্থাৎ দেশটিতে করোনায় আক্রান্ত কারো শরীর থেকে একজনের কম আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

তবে মহামারীর অবসানের ঘোষণা দিলেও ব্যাপক হারে পরীক্ষা, কন্ট্যাক্ট ট্রেসিং ও লোকসমাগমে নিষেধাজ্ঞার মত নির্দেশনা আগামী ৩১ মে পর্যন্ত বহাল রাখবে স্লোভেনিয়া। এছাড়া চলতি মাসের শেষ পর্যন্ত বাড়ির বাইরে ফেস মাস্ক পরাও বাধ্যতামূলক রাখা হয়েছে।

উল্লেখ্য, মার্চের ৫ তারিখ স্লোভেনিয়ায় প্রথম করোনাভাইরাসে সংক্রমণ চিহ্নিত হয়। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪৬৫ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১০৩ জনের।

করোনাভাইরাস স্লোভেনিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর