Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোলায় খুলেছে ১১’শ সাইক্লোন সেল্টার


১৯ মে ২০২০ ০১:৩৬

পশ্চিম মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে ভোলায় ৭নং বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। ঘুর্ণিঝড় মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ১১’শ চারটি সাইক্লোন সেল্টার খুলে দেওয়ার পাশাপাশি ৯২ টি মেডিকেল টিমও গঠন করা হয়েছে।

সোমবার (১৮ মে) সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত উপকূলীয় এলাকায় সকর্তামূলক প্রচারণা চালাচ্ছে সিপিপি ও রেড ক্রিসেন্ট সদস্যরা। ভোলার বিচ্ছিন্ন চর ও নদীর তীরবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্নিঝড় আম্ফান মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতির অংশ হিসাবে ভোলার ২১টি চরের ৩ লাখ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে আনার কাজ শুরু করেছে জেলা প্রশাসন।

উপজেলা প্রশাসনের মাধ্যমে নৌ বাহিনী, নৌ পুলিশ, জেলা পুলিশ ও কোস্টগার্ড এ সকল মানুষকে আশ্রয় কেন্দ্রে আসতে সহায়তা করবে। একই সঙ্গে সাইক্লোন সেল্টারে আশ্রয় নেওয়া মানুষের সামাজিক দুরত্ব নিশ্চিত করার জন্য অতিরিক্ত ৪শটিসহ সর্বমোট ১ হাজার ১শ ৪টি আশ্রয় কেন্দ্র খুলে দিয়েছে প্রশাসন।

ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, ঘূর্নিঝড়ের সম্পর্কে সবাইকে সতর্ক করার পাশাপাশি নিরাপদে আসতে সিপিপি ও রেড ক্রিসেন্টের ১০ হাজার ২শ সেচ্চাসেবী উপকূলের বিভিন্ন এলাকায় মাইকিং শুরু করেছে।

এছাড়াও আশ্রয় কেন্দ্রের মানুষের জন্য ৩ বেলা খাবারের ব্যবস্থা ছাড়াও নগদ টাকা, শুকনো খাবার ও শিশু খাবার বরাদ্দ দিয়েছে প্রশাসন। ঘূর্নিঝড়ের আগে, ঘূর্নিঝড়কালীন সময় ও ঘূর্নিঝড় পরবর্তি এ তিনটি ধাপেই কাজ করার জন্য সকল প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।

১১শ সাইক্লোন সেল্টার ভোলা সাইক্লোন সেল্টার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর