Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসকাপের সভাপতি হলো বাংলাদেশ


২১ মে ২০২০ ১৮:৩৪

ঢাকা: জাতিসংঘের এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ৭৬তম বার্ষিক অধিবেশনে সভাপতি নির্বাচিত হয়েছেন থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল কাওনাইন। কমিশনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে থাইল্যান্ড। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এই প্রথমবারের মতো এসকাপের এই অধিবেশন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (২১ মে) পাঠানো এক বার্তায় জানানো হয়, এবার এসকাপের ৭৬তম বার্ষিক কমিশন অধিবেশনের মূল উপজীব্য ছিল ‘টেকসই উন্নয়নের জন্য সামুদ্রিক ক্ষেত্রে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত সহযোগিতার উন্নয়ন’। ব্যাংককে এই অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত করোনা পরিস্থিতির কারণে এক ভিডিও বার্তার মাধ্যমে তিনি অনলাইন উদ্বোধনী অধিবেশনে যোগ দেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বার্তায় সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের জন্য উন্নয়নশীল দেশগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়াও থাইল্যান্ড, ফিজি ও টুভ্যালুর প্রধানমন্ত্রী উদ্বোধন অধিবেশনে ভিডিও বার্তা প্রদান করেন।

থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল কাওনাইন ৭৬তম কমিশন অধিবেশনে সভাপতি নির্বাচিত হওয়ায় এসকাপের ৫৩টি সদস্য রাষ্ট্রের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রধানমন্ত্রীর নেতৃত্বে আঞ্চলিক সহযোগিতা সংহত করার ক্ষেত্রে বাংলাদেশের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। এসকাপের এই বার্ষিক অধিবেশনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম বিষয়ক) মো. খোরশেদ আলম ৭ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান হিসেবে কান্ট্রি স্টেটমেন্ট প্রদান করেন এবং তার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল বিভিন্ন এজেন্ডায় বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

বিজ্ঞাপন

৭৬তম অধিবেশন অনলাইন অধিবেশন এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক কমিশন এসকাপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স সভাপতি বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর