Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার


২৫ মে ২০২০ ২০:৪৩

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জারি জরুরি অবস্থা প্রত্যাহার করেছে জাপান। একইসঙ্গে সাত সপ্তাহ ধরে চলা অর্থনৈতিক নিষেধাজ্ঞারও অবসান হয়েছে।

সোমবার (২৫ মে) রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘোষণা দেন। এসময় আবে বলেন, আমরা মাত্র দেড় মাসে মহামারীর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করেছি। এতে বুঝা যায় ‘জাপান মডেল’ কত কার্যকর।

তবে জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার করা হলেও দেশটি এখনও করোনাভাইরাসমুক্ত হয়নি। শিনজো আবে বলেন, জরুরি অবস্থা উঠিয়ে নেওয়ার অর্থ এই নয় যে, ভাইরাসের প্রাদুর্ভাব শেষ হয়ে গেছে বা সংক্রমণ শূন্যতে নেমে এসেছে। ভাইরাসের বিরুদ্ধে আমাদের সংগ্রাম চলবে।

জরুরি অবস্থা ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার সঙ্গে সঙ্গে কিছু শর্তও জুড়ে দেওয়া হয়েছে। আবে বলেন, সরকার যেসব শর্ত দিয়েছে তা আন্তর্জাতিক মানের চেয়েও কঠোর।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আসায়, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, নিউজিল্যান্ডের মত দেশ স্বাভাবিক অবস্থায় ফিরেছে। জাপানও এই তালিকায় যুক্ত হলো।

তার দেশে করোনাভাইরাসে ক্ষয়ক্ষতির পরিমাণ কম উল্লেখ্য করে আবে বলেন, গ্রুপ অব সেভেনের অন্যান্য দেশের চেয়ে জাপানের জনসংখ্যার তুলনায় সংক্রমণের হার খুবই কম।

বিশ্বে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান শুরু থেকেই সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ায় ইউরোপ বা আমেরিকার মত করুন অবস্থায় পড়েনি। ইতিমধ্যে দেশটিতে করোনাভাইরাস সংক্রমণের চূড়ান্ত সময়ও অতিক্রম করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে ১৬ এপ্রিল গোটা দেশে জরুরি অবস্থা জারি করেন শিনজো আবে। পরে ৪ মে ফের চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়। তবে ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩১ তারিখের আগেই জরুরি অবস্থা প্রত্যাহার করা হলো। উল্লেখ্য, জাপানে এ পর্যন্ত প্রায় সাড়ে ১৬ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮২০ জনের।

করোনাভাইরাস জাপান শিনজো আবে


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর